Header Ads

রামের পর দ্রৌপদী আগে কেউ জানতেই পারেনি প্রধান মন্ত্রী এমন চমক দেবেন

রামের পর দ্রৌপদী, দলিতের পর আদিবাসী 
রাষ্ট্রপতিপদে নাম আসতেই শিবমন্দির পরিষ্কার করলেন
মানস বন্দ্যোপাধ্যায় 
ওড়িশার প্রাক্তন মন্ত্রী ও ঝাড়খণ্ডের বর্তমান রাজ্যপাল দ্রৌপদী মুর্মু কখনো ভাবেন নি দেশের প্রথম নাগরিকের মর্যাদার সুযোগ তাকেই দেওয়া হবে। ঠিক এর আগে দলিত নেতা রামনাথ কবিন্দ ও যেমন ঘুণাক্ষরেও জানতেন না তিনি রাষ্ট্রপতি হচ্ছেন। এবারে রামের বিদায় নিতে হচ্ছে। সেই জায়গায় বিজেপি এনেছে আদিবাসী মহিলা দ্রৌপদীর নাম। বিজেপি তথা এন ডি এর সমর্থন রয়েছে দ্রৌপদীর জন্য। ওড়িশার প্রাক্তন মন্ত্রী বলে ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পটনায়কও পূর্ন সমর্থন দিয়েছেন। দ্রৌপদী ঝাড়খণ্ডের রাজ্যপাল। ঝাড়খণ্ডের জনগণ এবং নেতাদের সঙ্গেও তার ঘনিষ্ঠ পরিচয়। 
 মঙ্গলবার বিজেপির বৈঠকের পরে দলের সভাপতি জেপি নাড্ডা তফসিলি জনজাতি সম্প্রদায়ের নেত্রী দ্রৌপদীর নাম ঘোষণা করেন।
জে পি নাডডা বলেন সবমিলিয়ে ২০ নামের তালিকা এসেছিল।তার মধ্যে থেকে এনডিএ শরিকদের সঙ্গে আলোচনার পর  শেষ পর্যন্ত সর্বসম্মতভাবে দ্রৌপদী মুর্মুর নাম চূড়ান্ত হয়েছে।’‌  রাষ্ট্রপতি ভোটের যা পরিস্থিতি, তাতে দেশের প্রথম আদিবাসী রাষ্ট্রপতি হতে চলেছেন দ্রৌপদী। কারণ কংগ্রেস–তৃণমূল–বাম–সহ ১৮টি বিরোধী দলের প্রার্থী যশবন্ত সিনহার তুলনায় বেশ কিছুটা এগিয়ে রয়েছেন তিনি।

 দলিত নেতা রামনাথ কোবিন্দের পর আদিবাসী জনগোষ্ঠীর দ্রৌপদীকে প্রার্থী করে বিজেপি বিরোধী জোটকে বড় রকমের টেক্কা দিল।
ওড়িশার ময়ূরভঞ্জ জেলার রায়রাংপুর কেন্দ্রের প্রাক্তন বিধায়ক দ্রৌপদী। রায়রাংপুর পুরভোটে জিতে রাজনৈতিক যাত্রা শুরু হয়েছিল দ্রৌপদীর। পেশায় ছিলেন  শিক্ষিকা । ২০০০ ও ২০০৪ সালে বিধানসভা নির্বাচনে জিতে নবীন পট্টনায়কের নেতৃত্বাধীন বিজেডি–বিজেপি জোট সরকারের মন্ত্রী হন তিনি।  পশুপালন ,পরিবহন, মৎস্য দপ্তরের দায়িত্বে ছিলেন।  ২০১৫–র মে থেকে ২০২১ সালের জুলাই পর্যন্ত ঝাড়খণ্ডের রাজ্যপাল ছিলেন । এবার সর্বোচ্চ পদে আসতে চলেছেন তিনি।
ওড়িশার ময়ূরভঞ্জ জেলার রায়রাংপুর কেন্দ্রের প্রাক্তন বিধায়ক দ্রৌপদী। রায়রাংপুর পুরভোটে জিতে রাজনৈতিক যাত্রা শুরু হয়েছিল পেশায় শিক্ষিকা দ্রৌপদীর। ২০০০ ও ২০০৪ সালে বিধানসভা নির্বাচনে জিতে নবীন পট্টনায়কের নেতৃত্বাধীন বিজেডি–বিজেপি জোট সরকারের মন্ত্রী হন তিনি। পরিবহন, পশুপালন, মৎস্য দপ্তর সামলেছেন। ২০১৫–র মে থেকে ২০২১ সালের জুলাই পর্যন্ত ঝাড়খণ্ডের রাজ্যপাল ছিলেন তিনি। এবার সর্বোচ্চ পদে আসতে চলেছেন তিনি।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.