Header Ads

শ্রী রামকৃষ্ণ র ইসলাম প্রীতি মনে রাখার মত

শ্রীরামকৃষ্ণের ইসলাম সাধনা:
দক্ষিণেশ্বরে সুফী সাধক গোবিন্দ রায়ের কাছে ইসলাম-মতে সাধন করেছিলেন শ্রীরামকৃষ্ণ। কিন্তু তার অনেক বছর আগেই ইসলাম ধর্মে শ্রদ্ধাশীল হয়েছিলেন তিনি। 
তখন তিনি সদ্যকিশোর। কামারপুকুরে থাকেন। সেখান থেকেই বন্ধু হারাধন দত্তের সাথে গিয়েছিলেন গড়বেতায়, মুনশি এনাতুল্লা সাহেবের কাছে। এনাতুল্লা ফারসি ভাষায় দক্ষ ছিলেন, তেমনই ভাল সঙ্গীতজ্ঞও ছিলেন। হারাধন দত্ত গিয়েছিলেন তাঁর কাছে ফারসি শিখতে, শ্রীরামকৃষ্ণ গিয়েছিলেন গান শুনতে। সম্ভবত কয়েকবারই এনাতুল্লার কাছে গিয়েছিলেন তিনি। 
এনাতুল্লা তাঁর সম্বন্ধে বলেছিলেন, 'এই ছেলেটি অসাধারণ মেধাবী।... শুধু কান দিয়েই শোনে না, ও চোখ দিয়েও শোনে।'
এই মুনশি এনাতুল্লার কাছে ঘন্টার পর ঘন্টা কোরানের ব্যাখ্যা শুনতেন শ্রীরামকৃষ্ণ। কামারপুকুরের কাছেই মান্দারন গ্রাম। ইদুজ্জোহার দিন সেখানের ঈদগাহে গিয়ে হাজির হয়েছিলেন তিনি। মান্দরনের পীরের আস্তানায় মাঝেমধ্যেই যেতেন, সেখানকার ছোট দরগার ফকিরসাহেবের সঙ্গে ঘন্টার পর ঘন্টা কথা বলতেন। এ নিয়ে কামারপুকুরে খুব হইচই হয়েছিল। তাঁর দাদা তাঁকে একদিন খেতে না দিয়ে ঘরে আটকে রেখেছিলেন। 
কামারপুকুরের পাশের গ্রাম শ্রীপুরের গোঁসাইরা তাঁকে ম্লেচ্ছ বলত। শ্রীরামকৃষ্ণ বলতেন, 'ওরা সব ছোট থাকের লোক! কুয়োর ব্যাঙ, ভাবে জগৎটা একটা বড় কুয়োই। জগৎ কার বাপ?'
আশালহরী গ্রামে পীরের মেলা হত। নানান জায়গা থেকে ফকির-দরবেশরা আসতেন সেই মেলায়। কামারপুকুরের গদাই ঠাকুর সেখানে গিয়ে দরবেশদের দলে ভিড়ে গেলেন। পীরের গান হচ্ছে, আর গদাই ঠাকুরের চোখ দিয়ে জল গড়িয়ে পড়ছে। 
মেলা থেকে ফেরার পথে এক বন্ধুকে বললেন, 'ফকিরের গান শুনে মনে হ'ল আমরা কত ছোট বুদ্ধি নিয়ে থাকি, কত ভেদবিচার করি। আসলে তো সবই মাটি। শরীর ছেড়ে যখন প্রাণ চলে যাবে তখন কারই পুকূর, কারই বা ডাঙ্গা!' 
মান্দরনের মিঞারা খুব অবস্থাপন্ন ছিল। তাদের সঙ্গেও ঘনিষ্ঠ সম্পর্ক ছিল শ্রীরামকৃষ্ণের। কলকাতায় তাদের ব্যবসা ছিল। সেখান থেকে তারা দক্ষিণেশ্বরে যেত তাদের গদাই ঠাকুরের সঙ্গে দেখা করতে। মান্দরনে তাদের বাড়িতে বসে আল্লার কথা বলতেন গদাই ঠাকুর। 
তাঁর ছোটবেলার বন্ধু শেখ উমেদ আলি বলেছেন, 'ধর্মের মর্মকথা এত সহজ ও সুন্দর করে বোঝাতে পারতেন গদাই ঠাকুর যে, বড় বড় মৌলবীরাও হার মেনে যাবেন।....গদাই ঠাকুর সত্যই আল্লার দূত।...খোদাতাল্লাই তাঁকে পাঠিয়েছিলেন, তা না হলে ইসলামের প্রতি তাঁর এত মমতা কেন?'
( ঋণ স্বীকার: বিভিন্ন আকর গ্রন্থ থেকে আহরিত। তার মধ্যে প্রধান  - অসীম চট্টোপাধ্যায়ের একটি গ্রন্থ) (মানস চৌধুরী শিলং এর সৌজন্যে)

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.