Header Ads

বিশ্ব পর্যটন দিবস উপলক্ষে অ্যাডভেঞ্চার স্পোর্টসে গুরুত্ব পার্বত্য পরিষদের

 


নয়া ঠাহর প্রতিবেদন, হাফলং : বিজেপি শাসিত উত্তর কাছাড় পার্বত্য স্বশাসিত পরিষদ এমনিতেই পর্যটনের উন্নয়নে গুরুত্ব দিয়ে আসছে। ইতিমধ্যে জেলার বিভিন্ন প্রান্তে ছড়িয়ে ছিটিয়ে থাকা জলপ্রপাত গুলিকে সাজিয়ে গুছিয়ে ভ্রমণ পিপাসুদের উদ্দেশ্যে উতসর্গ করা হয়েছে। এছাড়াও পাণিমুরে পর্যটনদের রাত কাটানোর জন্য কটেজ বা গেস্ট হাউস নির্মাণের কাজ জোর গতিতে চলছে। অনুরূপ ভাবে জেলার সড়ক যোগাযোগের উন্নয়নেও রাজ্য সরকার তথা পার্বত্য পরিষদ অধিক আগ্রহী। তবে এবার  অ্যাডভেঞ্চার স্পোর্টসে গুরুত্ব পার্বত্য পরিষদের। রবিবার   বিশ্ব পর্যটন দিবসের অনুষ্ঠানে মুখ্য অতিথির বক্তব্যে সিইএম দেবোলাল গার্লোসা অ্যাডভেঞ্চার স্পোর্টসের চাহিদা এবং প্রয়োজনীয়তার কথা উল্লেখ করেন। এদিন সকাল আটটায় ডিমা হাসাও পর্যটন বিভাগের উদ্যোগে বিশ্ব পর্যটন দিবস উপলক্ষে  হাফলং বোট হাউস থেকে দিয়ুং সেতু পর্যন্ত পতাকা দেখিয়ে নয় কিলোমিটার ম্যারাথন দৌড়ের উদ্বোধন করেন পার্বত্য স্বশাসিত পরিষদের চেয়ারপার্সন রাণু লাংথাসা। বিশিষ্ট অতিথিদের মধ্যে উপস্থিত ছিলেন হাফলং পৌরসভার চেয়ারম্যান মঞ্জিত নাইডিং, জেলাশাসক পল বরুয়া প্রমুখ। এতে বয়সের কোনোও মাপকাঠি ছিল না।তাই যেকোনো বয়েসের পুরুষ মহিলা বা যুবক যুবতী সবাই অংশ গ্রহণ করেছেন।

ম্যারাথনে প্রায় শতাধিক প্রতিযোগী অংশগ্রহণ করেন ।

এরপর হালুদাও গ্রামে উক্ত দিবসের আনুষ্ঠানিক উদযাপনের আয়োজন করা হয় যেখানে  সিইএম দেবলাল গোর্লোসা প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন।  অন্যান্যদের অতিথিদের মধ্যে ছিলেন চেয়ারপার্সন রাণু ল্যাংথসা, পরিষদ সদস্য মঞ্জিত নাইডিং, ইএম নন্দিতা গার্লোসা, পরিষদ সদস্য নজিৎ কেম্প্রাই, পর্যটন বিভাগের উপ-পরিচালক , নির্মেন্দু কেম্পরাই, ডিএফও (ওয়েষ্ট ডিভিশন) তুহিন ল্যাংথসা প্রমুখ। 

সমাবেশে বক্তব্য রাখার সময় সিইএম গার্লোসা জেলার পর্যটন সম্ভাবনার উপর গুরুত্ব দিয়ে বলেন যে পর্যটন কর্মসংস্থান সৃষ্টি করার পাশাপাশি গ্রামীণ অর্থনীতিতে এর প্রত্যক্ষ প্রভাব বিস্তারে বিশেষ ভূমিকা নিতে পারে।  তিনি জেলার বিভিন্ন স্থানে আসা পরিযায়ী পাখিদের সংরক্ষণ এবং সবকটি পর্যটন স্পটকে পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে সবার সহযোগিতা কামনা করেন। এতে দেশী ও বিদেশী পর্যটকরা আরও বেশি আকর্ষিত হবে। 

পর্যটন শিল্পের উন্নয়নের লক্ষ্যে ডিমা হাসাও অ্যাডভেঞ্চার অ্যাসোসিয়েশন (ডিএইচএএ) পর্যটন বিভাগের সহযোগিতায়, জেলা সদর হাফলং থেকে প্রায় নয় কিলোমিটার দূরত্বের দিয়্যুং সেতুর কাছের হালুদাও গ্রামে অ্যাডভেঞ্চার স্পোর্টসেরও আয়োজন করা হয়। অ্যাডভেঞ্চার স্পোর্টসের মধ্যে ছিল র‌্যাপেলিং, জিপ লাইনিং ইত্যাদি ছিল।

উল্লেখ্য, সিইএম গার্লোসা তাঁর বক্তব্যে এ জাতীয় অন্যান্য খেলাধুলার আয়োজনের জন্য আয়োজকদের প্রশংসা করার পাশাপাশি নতুন পর্যটন স্পটের আবিষ্কারে সহায়তা এবং অর্থ বরাদ্দের আশ্বাস দেন।

ম্যারাথনের বিজয়ীদের হাতে সিইএম, চেয়ারপার্সন রাণু লাংথাসা, ইএম নন্দিতা গার্লোসা  সংশা পত্র এবং নগদ অর্থ তুলে দেন। অনুষ্ঠান শেষে ডিমা হাসাও অ্যাডভেঞ্চার অ্যাসোসিয়েশনের কার্যকরী সভাপতি দিতুজিৎ কেম্প্রাই ধন্যবাদ সূচক বক্তব্য রাখেন।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.