Header Ads

সচেতন নাগরিক ও গণতান্ত্রিক সংগঠনগুলোর বিক্ষোভ সমাবেশ


নয়া ঠাহর প্রতিবেদন, গুয়াহাটি : পূর্ণ লকডাউনের বিরোধিতা সহ ৬ দফা দাবির ভিত্তিতে ২৪ আগস্ট সােমবার বিকেল সাড়ে ৪- ৩০ মিনিটে শিলচরের শহিদ ক্ষুদিরামের মুর্তির পাদদেশে বিক্ষোভের ডাক দিয়েছে শিলচর শহরের বিভিন্ন দল-সংগঠন।
তাদের মতে, “কোভিড নিয়ন্ত্রণে প্রশাসনের লকডাউনকে একমাত্র হাতিয়ার করার প্রচেষ্টা কোনােভাবে মেনে নেওয়া যায় না। সরকারি স্বাস্থ্য পরিষেবা ভঙুর, শিলচর মেডিকেল কলেজ হাসপাতালে নানা অব্যবস্থার সঙ্গে কোভিড নিয়ে দুর্নীতিরও অভিযােগ উঠছে বিভিন্ন মহল থেকে। দুর্যোগের সময় বেসরকারি নার্সিং হােমগুলি অধিগ্রহণ না করে লুটের রাজত্ব চালিয়ে যেতে সরকার অপ্রত্যক্ষভাবে মদত দিচ্ছে।”
সরকার কি জনগণের জীবন-জীবিকার চেয়ে মানুষের ক্ষোভকে নিয়ন্ত্রণ করতেই লকডাউনকে ব্যবহার করতে চাইছে বলে তারা আরও অভিযােগ করেন, কোভিড বিপর্যয়ের সময়ে মানুষের অন্য রােগের চিকিৎসা প্রায় লাটে উঠেছে। অন্য রােগের বা উপশমের জরুরিকালীন চিকিৎসার বদলে কোভিড টেস্টের জন্য অপেক্ষা করতে হচ্ছে, বহু মৃত্যুর পেছনে এটা একটা কারণ।
তাদের দাবিগুলোর মধ্যে রয়েছে- অপ্রয়োজনে লকডাউন করা থেকে বিরত থাকা ও দ্রব্যমূল্য বৃদ্ধিতে সহায়তা না করা। শিলচর মেডিক্যাল কলেজ হাসপাতালের চিকিৎসার উন্নতি সাধন। কোভিড ফ্রন্টলাইন কর্মী হিসাবে সকল স্বাস্থ্যকর্মীদের ন্যায্য বেতন, সামাজিক সুরক্ষা ও চাকরির নিশ্চয়তা প্রদান। বেসরকারি নার্সিং হোম অধিগ্রহণ করে কিছু সংখ্যক কভিড রোগীর জন্য ও বাকী অন্য রোগের বিনামূল্যে চিকিৎসার জন্য ব্যবস্থা করা। গণসচেতনতা বৃদ্ধির জন্য অডিও–ভিডিও-র মাধ্যমে ব্যাপক গণ-প্রচারের ব্যবস্থা করা। সব পরিবারে একটি করে অক্সিমিটার ও রেসপিরেটরি এক্সারসাইজার সুলভ মূল্যে প্রদান ও প্রয়োজনে যাতে দ্রুত অক্সিজেন কেনিস্টার ও রেস্পরেটরি ইনহেলার বা পাফার সংগ্রহ করতে পারে তার ব্যবস্থা করা। সকল প্রকার দুর্নীতির অভিযোগের তদন্ত ও দোষীদের শাস্তি দেওয়ার ব্যবস্থা গ্রহণ করা।
শহিদ ক্ষুদিরামের মুর্তির পাদদেশের সােমবারের কর্মসূচির আয়োজকদের প্রথম সারির কয়েকজন হলেন, তপােধীর ভট্টাচার্য, অরিন্দম দেব, বিশ্বজিৎ দাশ, জয়দীপ ভাট্টাচার্য , অধ্যাপক দিলীপ কুমার দে, শেখর দেবরায়, পরিতােষ চন্দ্র দত্ত , তমােজিৎ সাহা, হিল্লোল ভট্টাচার্য, কমল চক্রবর্তী, পিঙ্কি দাস, পরিতােষ চন্দ্র দত্ত, তমােজিৎ সাহা প্রমুখ।



কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.