Header Ads

শিক্ষায়তন খোলার বিষয়ে নির্দিষ্ট পরিকল্পনা করছে কেন্দ্র

 ছবি, সৌঃ ইন্টারনেট
নয়া ঠাহর ওয়েব ডেস্ক -- ৭ আগস্ট

লকডাউনের পর কীভাবে স্কুল, কলেজ ও অন্যান্য শিক্ষাপ্রতিষ্ঠান খোলা হবে, তার জন্য নির্দিষ্ট পরিকল্পনা করছে কেন্দ্রীয় সরকার । এখনও পর্যন্ত স্থির হয়েছে ১ সেপ্টেম্বর থেকে ১৪ নভেম্বরের   মধ্যে দফায় দফায় খোলা হবে  শিক্ষাপ্রতিষ্ঠান । সম্ভবত উঁচু ক্লাসের পঠন -পাঠন শুরু হবে ১  সেপ্টেম্বর থেকে । এরপর ক্রমশ অন্য ক্লাসও চালু হয়ে যাবে ।

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধনের নেতৃত্বে কোভিড মোকাবিলায় তৈরি মন্ত্রী গোষ্ঠী ও তার সঙ্গে যুক্ত সচিবরা শিক্ষাপ্রতিষ্ঠান খোলার পরিকল্পনা তৈরি করছেন । কিছুদিনের মধ্যে স্কুল ও অন্যান্য শিক্ষাপ্রতিষ্ঠানের উদ্দেশে জারি হবে বোর্ডের স্ট্যান্ডার্ড অপারেটিং সিস্টেম।


মানবসম্পদ উন্নয়ন মন্ত্রক ও স্বাস্থ্যমন্ত্রক যৌথভাবে স্কুল চালু করার নির্দেশিকা তৈরি করেছে । তাতে আছে, প্রথমে দশম ও দ্বাদশ শ্রেণীর পড়ুয়াদের স্কুলে আসতে বলা হবে । তারা ক্লাস করবে টানা ১৫ দিন । এক একদিন এক একটা সেকশনকে  স্কুলে আসতে বলা হবে । মোট দুই-তিন ঘন্টা ক্লাস হবে স্কুলে। সকাল আটটা থেকে এগারোটা পড়ুয়াদের একটা অংশ ক্লাস করবে । তারপর একঘন্টা ধরে স্কুলে স্যানিটাইজেশন চলবে । বেলা ১২ -টা থেকে তিনটে অবধি ক্লাস করবে আর একদল পড়ুয়া ।
 
প্রাইমারি ও প্রি-প্রাইমারি ক্লাসের পড়ুয়াদের যথারীতি ক্লাস হবে অনলাইনে। দশম ও দ্বাদশ শ্রেণীর ক্লাস শুরু হওয়ার পর ধীরে ধীরে ষষ্ঠ থেকে নবম শ্রেণী পর্যন্ত ক্লাস শুরু হবে । প্রতিটি শ্রেণীকক্ষে বেশি পড়ুয়া বসবে না । কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রকের এক সচিব বলেন,সুইজারল্যান্ড সাফল্যের সঙ্গে পড়ুয়াদের স্কুলে ফিরিয়ে এনেছে । তারা সেই মডেল অনুসরণ করতে চলেছেন ।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.