Header Ads

হট স্প্রিং এলাকা থেকেও সরল চিনা বাহিনী !!

বিশ্বদেব চট্টোপাধ্যায়
বিতর্কিত গালওয়ান উপত্যকা থেকে চিনা সেনাবাহিনী সরতে শুরু করেছে। সোমবার এই তথ্য জানায় ভারতের কেন্দ্রীয় সরকার। আর মঙ্গলবার জানা গেল, শুধু গালওয়ান উপত্যকা নয়। বিতর্কিত হট স্প্রিং এলাকা থেকেও অন্তত দু’কিলোমিটার পেছনে সরেছে চিনা সেনাবাহিনী।

১৫ নম্বর পেট্রলিং পয়েন্ট থেকে পুরোপুরি বাহিনী প্রত্যাহার করে নিয়েছে পিপলস লিবারেশন আর্মি। ফিঙ্গার পয়েন্ট ৫ থেকে ফিঙ্গার পয়েন্ট ৮ চিহ্নিত এলাকার মধ্যে সারি সারি কালো ত্রিপল ঢাকা চিনের সেনার ক্যাম্প লক্ষ্য করা গিয়েছিল। সেখান থেকেও ছাউনি উধাও হয়ে গেছে। ভারতের বাহিনীও সরে এসেছে পেছনে। ফলে গালওয়ানের মতো এখানেও তৈরি হয়েছে একটি নিরপেক্ষ অঞ্চল তথা বাফার জোন।
এদিকে গোগরা হট স্প্রিং এলাকায় ট্রাক, বুলডোজার নিয়ে ধীরে ধীরে ভারতীয় ভূখণ্ডের মধ্যে ঢুকে আসছিল চিনের সেনারা। সেই জায়গা থেকে গাড়ি সরিয়ে নিয়ে যাওয়া শুরু হয়েছে। বুধবারের মধ্যে সেই জায়গা পুরো খালি হয়ে যেতে পারে বলে মনে করছে ভারতীয় নিরাপত্তা বাহিনী।
এর আগে রবিবার জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভালের সঙ্গে টেলিফোনে বৈঠক করেন চিনা পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই। সেই ফোনালাপের পরেই সোমবার থেকে এই পদক্ষেপ শুরু করে চিনারা। জানা গেছে, দোভাল ও ওয়াং’র আলোচনায় উঠে এসেছে, সীমান্তে স্থিতাবস্থা ও শান্তি ফেরানোর জন্য পারস্পরিক আস্থা এবং পর্যবেক্ষণ জরুরি বলে সহমত হয়েছে চিন। এর পরে চিন সেনা সরালে ভারতও সরে আসে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.