Header Ads

বরাকের রাজনীতির রণক্ষেত্র : কয়লা ও সুপারি কেলেঙ্কারি প্রসঙ্গে ময়দান গরম


জপমালা চক্রবর্তী, শিলচর : নুতন বছর আসতে আর মাত্র কয়েক মাস বাকি। সেইসঙ্গে আসন্ন বিধানসভা নির্বাচনের দামামা বেজে উঠার অপেক্ষায় অসমও। এর আগেই বরাকের কয়লা ও সুপারি কেলেঙ্কারি নিয়ে সরগরম সংবাদ মাধ্যমগুলি। আগামী বিধানসভার নির্বাচনের লড়াইয়ের পৃষ্ঠভূমি কিন্তু তৈরী হয়ে গেছে। কংগ্রেস ও আকসা-র প্রতিষ্ঠাতা সভাপতি প্রদীপ দত্তরায় শাসকদলের বিরুদ্ধে কয়লা কেলেঙ্কারি অভিযোগ এনেছেন এবার ।  
  সম্প্রতি, কয়লা ও সুপারি কেলেঙ্কারিতে কাছাড় জিলা কমিটির সভাপতি কৌশিক রাই এবং রাজ্য কমিটির উপ-সভাপতি বিশ্বরূপ ভট্টাচার্যের জড়িত থাকার অভিযোগের খবরটি বিভিন্ন সংবাদ মাধ্যমে প্রকাশ হওয়ার পরমুহূর্তেই বিজেপি দলের নেতাদের  উপরে চাপিয়ে দেওয়া এই মিথ্যে অভিযোগের পরিপ্রেক্ষিতে নিজেদের সততা ও এ অভিযোগের আসল রহস্য উদঘাটনে প্রাক্তন ছাত্রনেতা প্রদীপ দত্ত রায়কে ঘিরে এবার পাল্টা সরব হলেন কৌশিক রাই ও বিশ্বরূপ ভট্টাচার্য সহ বরাক বিজেপির অন্যান্য কর্মকর্তারা।  
  গত বুধবার শিলচরে দলীয় কার্যালয়ে সাংবাদিক সম্মেলন ডেকে কোনভাবেই কয়লা-সুপারি বা অন্য কোন ধরনের সিণ্ডিকেটের সঙ্গে তিনি যুক্ত নন, বরং রাজনৈতিক প্রতিহিংসা মেটাতে ষড়যন্ত্র করে তার নাম জড়িয়ে মিথ্যে অপপ্রচার চালানো হচ্ছে এমনটাই মন্তব্য করেন বিজেপির কাছাড় জিলা কমিটির সভাপতি কৌশিক রাই। সেইসঙ্গে এ অপপ্রচারের পেছনে যে, প্রদীপ দত্তরায় রয়েছেন তা-ও বুঝিয়ে দিয়েছেন কৌশিক রাই।  তিনি বলেন, গত রবিবার প্রদীপবাবু তাকে ফোন করে সিবিআই তার (কৌশিকের) বিরুদ্ধে মামলা নথিভুক্ত করেছে বলে জানান, সেইসঙ্গে তদন্ত থেকে সিবিআইকে এবং গুয়াহাটি ভিত্তিক এক সংবাদ সংস্থাকে এ সংবাদ প্রকাশ থেকে বিরত থাকতে অর্থ খরচ করতে হবে বলেও যুক্তি দেন এবং কৌশিকবাবুকে তার সঙ্গে দেখা করতে বলেন। শুধু তাই নয়, প্রদীপবাবুর কথা মতো কাজ না করলে, এর ফল মারাত্মক হবে এবং পরদিন অর্থাৎ সোমবার তিনি সাংবাদিক সম্মেলন ডেকে তার (কৌশিকের) বিরুদ্ধে কথা বলবেন বলে হুঁশিয়ারিও  দেন।
   এভাবে অভিযোগ এনে কৌশিকবাবু  জানান, প্রদীপবাবু ফোন করার পর তিনি সদর থানার ভারপ্রাপ্ত আধিকারিককে লিখিতভাবে ব্যাপারটি জানালে, পুলিশ ব্যাপারটির গুরুত্ব অনুধাবন করেই এর ভিত্তিতে এক মামলা নথিভুক্ত করে। তাছাড়া, সিবিআই তদন্তের ভয় দেখিয়ে প্রদীপবাবু যে তার কাছে অর্থ দাবি করেছেন সেটাও স্পষ্ট ভাবে জানিয়ে দেন কৌশিকবাবু । কারণ সিবিআই তদন্ত ও মামলার ব্যাপারটা সম্পূর্ণ ভুয়ো। এতে হতাশা ও ক্ষোভের বশে প্রদীপবাবু তার বিরুদ্ধে আরও অপপ্রচার চালাতে শুরু করেন বলে জানান কৌশিকবাবু । এমনকি গত সোমবার একটা খবর চাউর করা হয় যে, তার (কৌশিকের) বাড়িতে সিবিআই হানা দিয়েছে। কিন্তু বাস্তবে সে ধরনের কিছুই হয়নি বলে জানান কৌশিক রাই ।
       তাছাড়া, দলীয় অনুশাসন ভঙ্গ করার জন্য গতবছর প্রদীপকে দল থেকে সাসপেন্ড করা হয় এবং নিজের সাসপেনশন প্রত্যাহারের  জন্য প্রদীপবাবু বিগত দিনে বহুবার ম্যাসেজ পাঠিয়েছেন তাকে, দাবি করেন কৌশিকবাবু । কিন্তু কোন রকম সাড়া না পেয়ে ক্ষিপ্ত ছিলেন আগে থেকেই ! তাই এবার অন্য খেলায় নেমেছেন। অনৈতিক সুবিধা আদায় ছাড়াও এ খেলায় বিজেপিকে বদনাম করার উদ্দেশ্যও রয়েছে প্রদীপবাবুর বলেন কৌশিক রাই ।
      রাজ্যে বিধানসভা নির্বাচন আর বেশি দেরি নয়, এই পরিস্থিতিতে প্রদীপবাবু চাইছেন এক ঢিলে একাধিক পাখি মেরে ঘোলা জলে মাছ ধরতে ! তবে, তার এ উদ্দেশ্য কোনভাবেই সফল হবেনা, এবং তৎসঙ্গে এবার কাছাড়ে আসন্ন বিধানসভা নির্বাচনের ৭ টি আসনই বিজেপি দখল করবে বলে তিনি নিশ্চিত বলে জানান কৌশিক রাই ।  তিনি আরও  বলেছেন, প্রদীপ বাবু সম্প্রতি সিণ্ডিকেটরাজ নিয়ে কৌশিক রাই ও বিশ্বরূপ ভট্টাচার্যকে দলের পদ থেকে বহিষ্কার করার জন্য যে আবেদন জানিয়েছেন তা ঠিক করবে দল। দলে কে থাকবে, কে না থাকবে, তা নির্ণয় করার দায়িত্ব দলের। প্রদীপবাবুর  না । সুতরাং এসব নিয়ে কথা বলার কোন এক্তিয়ারই প্রদীপবাবুর নেই বলে সাফ জানিয়ে দেন কৌশিক রাই। 
   এদিকে, অসমে কয়লা কেলেঙ্কারি নিয়ে সংবাদ মাধ্যম থেকে দৃষ্টি ঘোরাতেই তার নামে মিথ্যা অভিযোগ আনা হচ্ছে বলে বৃহস্পতিবার এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে  অভিযোগ করেন আকসার প্রতিষ্ঠাতা সভাপতি  তথা গৌহাটি হাইকোর্টের আইনজীবী প্রদীপ দত্ত রায়। তিনি বলেন, বরাক উপত্যকার জনগণের আশীর্বাদকে সঙ্গে নিয়ে 1983 থেকে 1994 পর্যন্ত ছাত্র আন্দোলন করেছেন তিনি। আজ পর্যন্ত কেউ তার বিরুদ্ধে কোনো অভিযোগ তুলতে পারেনি। আকসার আন্দোলনের সময় জনগণ স্বেচ্ছায় সহযোগিতা করেছেন।  তিনি বলেন, সিবিআইয়ের কাছে যে তালিকাটা রয়েছে, তাতে কৌশিক রাই এবং বিশ্বরূপ ভট্টাচার্যের নাম রয়েছে।সুতরাং, তিনি সেটাই জনগণের কাছে তুলে ধরেছেন। এখানে তার অন্যায় কোথায় তা তিনি খুঁজে পাচ্ছেন না বলে  উল্লেখ করেছেন প্রদীপ দত্ত রায়। 
এদিকে, একই ইস্যু নিয়ে গত বুধবার করিমগঞ্জের দলীয় কার্যালয়ে সাংবাদিক সম্মেলন ডেকে বরাক উপত্যকার কয়লা কেলেঙ্কারিতে তিনি কোনভাবেই জড়িত নন এবং তার নামে মিথ্যা অপপ্রচার চালাচ্ছেন প্রাক্তন ছাত্রনেতা প্রদীপ দত্তরায় বলে জানান প্রদেশ বিজেপির উপ-সভাপতি বিশ্বরূপ ভট্টাচার্য। রাজনৈতিক প্রতিহিংসা মেটাতে ষড়যন্ত্র করে বিজেপিকে বদনাম করার জন্য প্রদীপবাবু উঠেপড়ে লেগেছেন বলেও মন্তব্য করেন তিনি। অবিলম্বে তার উপর আনা মিথ্যে অভিযোগের সঠিক তদন্ত করে ও এর সত্যতা বিচার করে, কে বা কারা এই অপপ্রচারে লিপ্ত রয়েছেন এর সঠিক মূল্যায়ন করতে তিনি অবিলম্বে মুখ্যমন্ত্রী সর্বানন্দ সানোয়ালের প্রতি দৃষ্টি আকর্ষণ করেছেন বলে এক সূত্রে জানা যায়। 
একদিকে, করোনা ত্রাস,  আর্থিক অনটন, তার উপর এই কেলেঙ্কারির ঘটনা প্রসঙ্গ নিয়ে কাদা ছোড়াছুড়ির রাজনীতির শেষই বা কোথায়? এনিয়ে অপেক্ষায় বরাকের জনগণ।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.