Header Ads

পোস্টাল ভোটিংয়ে ব্যপক কারচুপির অভিযোগ, ২০২০-র নির্বাচন পিছনোর ইঙ্গিত ট্রাম্পের !!

বিশ্বদেব চট্টোপাধ্যায় 
 
একদিকে লাগাম ছাড়া করোনা সংক্রমণ অন্যদিকে প্রেসিডেন্ট নির্বাচন। শিরে সংক্রান্তি অবস্থা মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের। করোনা পরিস্থিতিেক হাতিয়ার করে আক্রমণে শান দিয়ে চলেছেন বিরোধীরা। এদিকে নভেম্বরেই সেই মহাভোট পর্ব হতে চলেছে দেশে। গোটা বিশ্ব তাকিয়ে রয়েছে সেদিকে। এই নিয়ে বিস্ফোরক অভিযোগ করেছেন ট্রাম্প। তিনি দাবি করেছেন পোস্টাল ভোটিংয়ে ব্যপক কারচুপি চলছে। কাজেই নভেম্বরই ভোট নাও হতে পারে, এমনই ইঙ্গিত দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট। 
 
এগিয়ে আসছে আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচনের দিন। তার আগে এখন থেকেই শুরু হয়ে গিয়েছে পোস্টাল ভোটিংয়ের প্রক্রিয়া। এই নিয়েই আবার গণ্ডগোল শুরু হয়েছে। মার্কিন প্রেসিডেন্ট অভিযোগ করেছেন এবার পোস্টাল ভোটিং এতো বেশি মাত্রায় আসতে শুরু করেছে যে সেটা সুবিধা জনক বলে মনে হচ্ছে না। কোথাও একটা কারচুপি চলছে বলে অভিযোগ করেছেন তিনি।
পোস্টাল ভোটিংয়ের সংখ্যা হঠাৎ করে এবছর বেড়ে যাওয়া সু-ইঙ্গিত মিলছে না। বড় কোনও কারচুপি চলছে বলে অভিযোগ করেছেন ট্রাম্প। বিপদ আঁচ করেই ২০২০ সালের ভোট পিছনোর ইঙ্গিত দিয়েছেন তিনি। নভেম্বরের ৩ তারিখে ভোট হওয়ার কথা। ট্রাম্পের এই ইঙ্গিতের পর নতুন করে জল্পনা শুরু হয়েছে রাজনৈতিক মহলে।
আমেরিকার ইতিহাসে খুব কমই হয়েছে একই প্রেসিডেন্ট পর পর ২ বার নির্বাচিত হয়েছেন। তবু আশা ছাড়তে রাজি নন ট্রাম্প। কিন্তু আশা করলেই বা হবে কী। মহামারীর কোপে এখন বিপর্যস্ত আমেরিকা। করোনা থাবায় জর্জরিত মার্কিন মুলুক। গত চার মাস ধরে সেখানে মৃত্যু মিছিল চলছে। এই নিয়ে বিরোধীরা ট্রাম্পকে বিঁধতে বিন্দুমাত্র সময় নষ্ট করেন নি।
চিনের সঙ্গে আমেরিকার সংঘাত চরমে পৌঁছেছে। প্রেসিডেন্ট নির্বাচনে চিন যে কলকাঠি নাড়তে পারে এমন আশঙ্কা উড়িয়ে দেওয়া যাচ্ছে না। মহামারী নিয়ে চিনকে যেভাবে এক ঘরে করে ফেলেছে আমেরিকা তার প্রতিশোধ যে জিনপিং নেবেন না এমন বলা কঠিন।


কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.