Header Ads

বিপ্লবী কল্পনা দত্ত-র জন্মতিথি পার হয়ে গেল, জানলামই না !



কল্পনা দত্ত
জন্ম:- ২৭ জুলাই ১৯১৩ - মৃত্যু:- ৮ ফেব্রুয়ারি ১৯৯৫

                 কল্পনা দত্ত সকলেই এনার কথা জানেন, ইনি হচ্ছেন সেই দলের নারী অগ্নিকন্যা। যেই দলের বিপ্লবীরা চট্টগ্রাম অস্ত্রাগার দখল করেছিল। কল্পনা দত্ত ছিলেন ভারতের স্বাধীনতা আন্দোলনের একজন উল্লেখযোগ্য ব্যক্তিত্ব ও অন্যতম বিপ্লবী নেত্রী। কল্পনা দত্তের জন্ম হয় ২৭ জুলাই ১৯১৩ সালে বর্তমানে বাংলাদেশের তৎকালীন চট্টগাম জেলার শ্রীপুরে। তার পিতার নাম ছিল বিনোদবিহারী দত্তগুপ্ত ছিলেন সরকারী কর্মী। তার মাতার নাম ছিল শোভনাবালা দেবী। তার বিপ্লবী মনভাবের জন্য রবীন্দ্রনাথ ঠাকুর তাকে 'অগ্নিকন্যা' বলেছেন। কল্পনা দত্তের পিতামহ এর নাম ছিল রায়বাহাদুর দুর্গাদাস।

                 কল্পনা দত্ত ১৯২৯ সালে চট্টগ্রাম থেকে ম্যাট্রিকুলেশন পাশ করার পর কলকাতা আসেন। বেথুন কলেজ-এ বিজ্ঞান বিভাগে ভর্তি হন। বেথুন কলেজে পড়তে পড়তে তিনি নানা ধরনের বিপ্লবী কর্মকান্ডে জরিয়ে পরেন। মহান শহীদ বিপ্লবী ক্ষুদিরাম বসু ও বিপ্লবী কানাই লাল দত্তের আদর্শে অনুপ্রাণিত হয়ে কল্পনা দত্ত বেথুন কলেজ-এ গড়ে ওঠা ছাত্রী সংঘ-এ যোগদান করেন। শেষে কল্পনা দত্ত ১৯৩০ সালে চট্টগ্রামে ফিরে যান। ঠিক সেই সময় পুর্নেন্দু দস্তিদারের মাধ্যমে সাক্ষাৎ হয় মহান বিপ্লবী নায়ক মাস্টারদা সূর্য সেনের সঙ্গে।

                 কল্পনা দত্ত, মাস্টারদা সূর্য সেনের প্রতিষ্ঠিত  ইন্ডিয়ান রিপাবলিকান আর্মির চট্টগ্রাম শাখা-য় যোগদান করেন। তখন চট্টগ্রাম অস্ত্রাগার দখলের কিছু বিশেষ নেতৃবৃন্দ বিচারাধীন বন্দি ছিলেন, তারা হলেন গণেশ ঘোষ, অনন্ত সিং, লোকনাথ বল প্রমুখ বিপ্লবীরা। সে সময় মহিলাদের বিপ্লবী দলে প্রবেশের ক্ষেত্রে কিছু প্রতিবন্ধকতা ছিল। কিন্তু মাস্টারদা সূর্য সেন এই সমস্ত নিয়ম নীতি শিথিল করে কল্পনা দত্ত ও প্রীতিলতা ওয়াদ্দেদার-কে তার দলে গ্রহণ করেন। কল্পনা দত্ত আবারো কলকাতায় চলে আসেন। তিনি কলকাতা থেকে ফেরার সময় তিনি গোপনে কিছু বিষ্ফোরক নিয়ে আসেন।

                 কল্পনা দত্ত বেশ কিছু সাহসী পদক্ষেপ গ্রহণ করেন, এক  সময় বিপ্লবী নেতৃবৃন্দের বিচার ও সাজা রুখতে তিনি কোর্ট এবং জেলে ডিনামাইট দ্বারা বিষ্ফোরনের পরিকল্পনা করেছিলেন, যাতে বিপ্লবী নেতৃবৃন্দ পালাতে সক্ষম হন। কিন্তু দুর্ভাগ্যবশত কল্পনার পরিকল্পনা ফাঁস হয়ে যায়। এর ফলে তার বিপ্লবী কর্মকান্ডের উপর কিছু প্রতিবন্ধকতা আসে। কিন্তু যাই হোক এই সময় তিনি প্রায়ই মাস্টারদার সাথে তার গ্রামে ঘুরে গ্রামের মানুষের সুখ দুঃখের খবরও নিতেন। এরই সাথে সাথে তিনি ও তার সহযোদ্ধা প্রীতিলতা ওয়াদ্দেদার প্রত্যহ গুলি চালনার প্রশিক্ষন নিতেন। ১৯৩১ সালে মাস্টারদা সূর্য সেন, কল্পনা দত্ত ও প্রীতিলতা ওয়াদ্দেদারকে চট্টগ্রামের ইউরোপীয় ক্লাব আক্রমণের দায়িত্ব দেন। 

                 কল্পনা দত্ত নির্দিষ্ট দিনের এক সপ্তাহ আগে পুরূষের ছদ্মবেশে একটি সমীক্ষা করতে গিয়ে তিনি ধরা পরেন ও গ্রেফতার হন। জেলে বসেই তাকে শুনতে হয় অপারেশন পাহারতলী এবং বীরাঙ্গনা প্রীতিলতা ওয়াদ্দেদারের আত্মহত্যার খবর। পরে কল্পনা দত্ত জামিনে মুক্তি পেলেও মাষ্টারদার নির্দেশে তাকে কিছুদিনের জন্য আত্মগোপন করে থাকতে হয়। ১৯৩৩ সালের ১৭ ফেব্রুয়ারি পুলিশ তাদের গোপন ডেরার খবর জানতে পারলে, পুলিস সেনাবাহিনী তাদের গোপন ডেরা ঘিরে ফেলে। সেখান থেকে কল্পনা দত্ত পালাতে সক্ষম হলেও মাস্টারদা বন্দী হন।

                 কল্পনা দত্ত ও তার কিছু সহযোদ্ধা কয়েকদিনের মধ্যে পুলিশের হাতে ধরা পরেন। চট্টগ্রাম অস্ত্রাগার লুন্ঠন মামলায় মাস্টার দা ও তারকেশ্বর দস্তিদারকে মৃত্যুদন্ডে দন্ডিত করা হয়, কল্পনা দত্তকে যাবজ্জীবন কারাদন্ডে দন্ডিত করা হয়। ১৯৩৯ সালে কল্পনা মুক্তি পান, মুক্তির পর কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে অঙ্কে সাম্মানিকসহ স্নাতক ডিগ্রী লাভ করেন। তারপর তিনি ভারতের কমিউনিস্ট পার্টিতে যোগদান করে ব্রিটিশ বিরোধী আন্দোলন চালিয়ে যান। ১৯৪৩ সালে C.P.I নেতা পূরণচাঁদ যোশীর সাথে তার বিবাহ হয়। এর পর তিনি চট্টগ্রামে ফিরে যান এবং দলের মহিলা ও কৃষক সংগঠনকে চাঙ্গা করেন।

                 কল্পনা দত্ত ১৯৪৬ সালে C.P.I প্রার্থী হয়ে তিনি চট্টগ্রাম বিধানসভা কেন্দ্র থেকে নির্বাচনে প্রতিদ্বন্দিতা করেন। কিন্তু জয়ী হতে পারেন নি। স্বাধীনতার পর তিনি ভারতে চলে আসেন। ১৯৫০ সালে ইণ্ডিয়ান স্ট্যাটিস্টিক্যাল ইনস্টিটিউটে চাকরি নেন। পরে দিল্লীতে থাকতেন। সেখানে নারী আন্দোলনে মুখ্যভূমিকা নেন। ভারত ও তৎকালীন সোভিয়েত রাশিয়ার মৈত্রী সম্পর্কের ক্ষেত্রে তাঁর যথেষ্ট অবদান ছিল। ‘অল ইণ্ডিয়া ইন্সটিটিউট অফ রাশিয়ান ল্যাঙ্গুয়েজ এর সাধারণ সম্পাদক ছিলেন। ‘চট্টগ্রাম অভ্যুত্থান’ তাঁর প্রণীত গ্রন্থ। অগ্নিযুগের মহান অগ্নিকন্যা ১৯৯৫ সালে ৮ ফেব্রুয়ারি নয়া দিল্লী তে তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেন।

(তথ্যসূত্র সংগৃহীত)

লেখক::- প্রকাশ

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.