Header Ads

আনলক ২: কার্ফুয়ের সময়সীমা থেকে স্কুল, কলেজ নিয়ে একগুচ্ছ বড় ঘোষণা কেন্দ্রের !!

বিশ্বদেব চট্টোপাধ্যায়
লকডাউনের সময়সীমা বাড়ল আরও এক মাস। এই এক মাস সময়ের মধ্যে সরকার শুরু করবে লকডাউনের আনলক-২ প্রক্রিয়া। এদিন স্বরাষ্ট্রমন্ত্রক থেকে ঘোষিত হয়েছে আনলক-২ পর্যায়ের নিয়ম বিধি। কেন্দ্রের নয়া নির্দেশিকা জানিয়েছে, আগামী ১ জুলাই থেকে চালু হবে আনলক-২ পর্যায়।

লকডাউন আগামী ৩১ জুলাই পর্যন্ত থাকবে। এই সময় রাতের কার্ফুর সময়সীমায় কিছুটা পরিবর্তন আনা হয়েছে। রাতে ১০ টা থেকে ভোর ৫ টা পর্যন্ত কার্ফু জারি থাকবে। রাতের কার্ফুর ক্ষেত্রে কার্গো চলাচল, বিমান, ট্রেন , বাস চলাচলে কোনও প্রভাব পড়বে না। ন্যাশনাল হাইওয়েতেও এর কোনও প্রভাব পড়বে না।
সরকার জানিয়েছে ৩১ জুলাই পর্যন্ত কনটেইমেন্ট জোনগুলিতে শুধুমাত্র জরুরি পরিষেবা চালু থাকবে। তার বাইরে কিছুই থাকবে না। পঞ্চম দফার লকডাউনের শেষে এমনই নির্দেশ দিয়েছে কেন্দ্র। স্কুল, কলেজ নিয়ে বার্তা সরকারি নির্দেশে স্পষ্ট করা হয়েছে ৩১ জুলাই পর্যন্ত লকডাউনে বন্ধ থাকবে স্কুল ও কলেজ। বন্ধ থাকবে সুইমিং পুল, জিম, সিনেমা হল, ,বার, অ্যাসেম্বলি হল ।
এদিন সরকার সাফ জানিয়ে দিয়েছে কোনও মতেই মেট্রো পরিষেবা চালু হচ্ছে না ষষ্ঠ লকডাউনে। পাশাপাশি, নন-কনটেইনমেন্ট জোন নিয়ে সরকার অবস্থান স্পষ্ট করেছে। সরকার জানিয়েছে, যেগুলি নন কনটেইমেন্ট জোন সেখানে রাতের কার্ফুর সময়সীমায় কিছুটা হালকা করা হবে।
সরকারি নির্দেশ অনুযায়ী, দোকানে কেবলমাত্র ৫ জন মানুষ একসঙ্গে থাকতে পারবেন। তবে কোন এলাকার দোকান তার ওপর একসঙ্গে দোকানে জমায়েতে হওয়া ব্যক্তির সংখ্যা নির্দিষ্ট করা হবে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.