Header Ads

দেশ জুড়ে সাইবার হামলার আশঙ্কায় সতর্কতা জারি !!

বিশ্বদেব চট্টোপাধ্যায়
ভারতের সাইবার জগতে একটি বড় ধরণের হামলা হতে পারে। এমন আশঙ্কায় সতর্কতা জারি করা হয়েছে। রবিবার (২১ জুন) কেন্দ্রীয় তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের ‘কম্পিউটার এমারজেন্সি রেসপন্স টিম’ (সিইআরটি) টুইটারে এই সতর্কবার্তা জারি করে।

সতর্কবার্তায় বলা হয়--সাইবার দুষ্কৃতীরা ‘ফিশিং ক্যাম্পেনিং’য়ের সাহায্যে হামলা চালাতে পারে। দক্ষিণ-পূর্ব এশিয়ার সাইবার নজরদারি সংস্থা (সাইবার সিকিওরিটি ভেন্ডর) ‘সাইফার্মা’কে উদ্ধৃত করে রবিবার প্রকাশিত একটি খবরে দাবি করা হয়েছে, চীনের পিপলস লিবারেশন আর্মির মদত পুষ্ট অন্তত দু’টি হ্যাকার-গোষ্ঠী ভারতের বিভিন্ন সরকারি-বেসরকারি সংস্থা ও সংবাদমাধ্যমের ওয়েবসাইটে হানা দেওয়ার পরিকল্পনা করেছে।
সিইআরটি’র আশঙ্কা, কোভিড-১৯ মোকাবিলার দায়িত্বপ্রাপ্ত কোনও সরকারি সংস্থার পরিচয় ব্যবহার করে ক্ষতিকর ই-মেল পাঠানো হতে পারে। তাতে সরকারি কর্মসূচিতে সাহায্যের আবেদন জানিয়ে একটি নির্দিষ্ট ওয়েবসাইটে ভিজিট করার বার্তা থাকবে। কিন্তু ওই ক্ষতিকর ই-মেল এমনভাবে তৈরি যে, তার মাধ্যমে ওই ভুয়া ওয়েবসাইটে ঢোকার চেষ্টা করলেই ব্যক্তিগত এবং আর্থিক যোগাযোগের তথ্য হাতিয়ে নেওয়া সম্ভব হবে। সেই সঙ্গে ক্ষতিকর ফাইলও ডাউনলোড হওয়ার আশঙ্কা।
সাইফার্মা’র চেয়ারম্যান এবং সিইও কুমার রীতেশ বলেন, চিন সেনার প্রত্যক্ষ নিয়ন্ত্রণে থাকা ওই দু’টি সংস্থার হ্যাকারেরা আগেও বিভিন্ন দেশে সাইবার হামলা চালিয়েছে। ভারতের পাশাপাশি সিঙ্গাপুর, জাপান, দক্ষিণ কোরিয়া এবং আমেরিকাতেও এবার এই হামলার সম্ভাবনা রয়েছে। ডার্ক ওয়েব পদ্ধতিতে হতে পারে হামলা। ফলে হ্যাকারদের আইপি অ্যাড্রেস সহজে চিহ্নিত করা যাবে না।
আন্তর্জাতিক সাইবার নিরাপত্তা বিষয়ক সংস্থা ঘোস্টনেটের একটি রিপোর্টে দাবি, নিজেদের সাইবার নিরাপত্তা জোরদার করার পাশাপাশি চিনা ফৌজ অন্য দেশে সাইবার হামলা চালানোর উদ্দেশ্যে দক্ষ হ্যাকারদের টিম গড়ার কাজ শুরু করে অনেক আগে থেকেই।

No comments

Powered by Blogger.