Header Ads

করোনা ঠেকাতে বোরকা পরে মন্দিরে মুসলিম নারী, স্বাগত জানাচ্ছেন পুরোহিত !!

বিশ্বদেব চট্টোপাধ্যায় 
 
করোনায় পুরো বিশ্বের অন্যান্য দেশগুলোর মতই ভুগছে ভারত। রাজধানী দিল্লিতে গত দুমাস আগেও সাম্প্রদায়িক হিংসার শিকার হয়েছে বহু মানুষ। তবে করোনায় সেখানেই এখন বইছে সম্প্রীতির বাতাস । আর এর প্রমাণই মিলছে করোনা ঠেকাতে মুসলিম নারীর বিভিন্ন মন্দিরে প্রবেশের পর পুরোহিতদের স্বাগত জানানোর ঘটনায়।
 
জানা গেছে, দিল্লির বাসিন্দা মুসলিম নারী ৩২ বছর বয়সী ইমরানা সাইফি তিন সন্তানের মা। করোনার বিরুদ্ধে লড়াইয়ে তিনি সামনের সারিতে থেকে লড়ছেন। স্থানীয় আবাসিক কল্যাণ সংস্থার সরবরাহ করা জীবণুনাশক স্প্রে ট্যাঙ্ক কাঁধে নিয়ে তিনি যাচ্ছেন ধর্মীয় প্রতিষ্ঠানগুলোতে । পবিত্র রমজান মাসে রোজা রেখেই উত্তর দিল্লির বিস্তীর্ণ এলাকার মসজিদ, মন্দির জীবাণুনাশক করার কাজ করে যাচ্ছেন তিনি । আর প্রতিটি মন্দিরের পুরোহিত তাকে স্বাগত জানাচ্ছেন বলে জানিয়েছেন ইমরানা সাইফি।
ইমরানার স্বামী নেয়ামত আলী পেশায় মিস্ত্রী। করোনা মহামারির সময়ে কাজ হারিয়েছেন ইমরানার স্বামী। তাই সংসারের কাজকর্ম, তিন সন্তান দেখভালের পরও জীবাণুনাশক ছেটানোর কাজে নেমে পড়েছেন ইমরানা।
পড়াশোনা বেশিদূর হয়নি ইমরানার। সপ্তম শ্রেণীর পর আর পড়াশোনা চালিয়ে যাওয়া সম্ভব হয়নি। কিন্তু বিচার—বুদ্ধিতে তিনি কোনও শিক্ষিত মানুষের থেকে কম নন। ফেব্রুয়ারিতে সাম্প্রদায়িক হিংসায় দিল্লি আক্রান্ত হওয়ার পরও তিনি মাঠে নেমে কাজ করেছিলেন। এবারও সঙ্গে তিনজন মহিলাকে নিয়ে করোনার বিরুদ্ধে যুদ্ধে নেমেছেন।

No comments

Powered by Blogger.