Header Ads

করোনার ডাউনট্রেন্ড শুরু হয়ে গেছ, একটু সতর্ক থাকুন : বিখ্যাত বায়ো বিজ্ঞানী মাইকেল লেভিট !!

 বিশ্বদেব চট্টোপাধ্যায়

পুরো বিশ্বজুড়ে করোনার আতঙ্ক ছড়িয়ে পড়েছে। তবে
এখন বিশ্বের কাছে একটি ইতিবাচক সংবাদ উঠে আসছে। সংবাদটি হলো বিশ্বে করোনা ভাইরাসের প্রভাব কমতে শুরু হয়েছে--ভাইরাসের নিম্নমুখী প্রবণতা দেখা দিয়েছে, এই ভাইরাসটি যতটা শীর্ষে পৌঁছে যাওয়ার পৌঁছে গেছে। বিশ্বের অন্যতম প্রসিদ্ধ বায়ো বিজ্ঞানী মাইকেল লেভিট একথা জানিয়েছেন।

মাইকেল লেভিট পরিসংখ্যানগুলির উপর ভিত্তি করে বলেছেন যে করোনার নিম্নমুখী প্রবণতা শুরু হয়েছে এবং এটি কেবল সময়ের অপেক্ষা, পৃথিবী শেষ হবে না। উনি বলেছেন করোনা ভাইরাস এতটা শক্তিশালী নয়, এটি বাতাসের মাধ্যমে ছড়িয়ে পড়ে না বা কারও দেহে ছড়িয়ে পড়ে তৎক্ষণাৎ তাকে জর্জরিত করে না।
একমাত্র সমস্যা হ’ল এই ভাইরাসের প্রতিষেধক এখনও তৈরি হয়নি, অন্যথায় এটি একটি সাধারণ ভাইরাস। ওঁর বক্তব্যের তাৎপর্য এই যে, ভাইরাসটির সাথে একটু সতর্কতার সাথে লড়াই করলেই জেতা সম্ভব এবং মানব সমাজের মধ্যে এ দক্ষতা আছে। মাইকেল লেভিট (Micheal Levitt) একজন নোবেল প্রাইজ বিজেতা এবং ওঁর বক্তব্যকে মানুষ খুবই গুরুত্বের সাথে গ্রহণ করে।
করোনা ভাইরাসের বিরুদ্ধে লড়াই করার জন্য বিশ্বজুড়ে রিসার্চ চলছে। অনেক দেশ টিকা তৈরির কাজে বেশ এগিয়ে গেছে। ম্যালেরিয়া রোগের একটা প্রতিষেধক এই ভাইরাসের উপর ভালো কাজ করছে বলে জানা যাচ্ছে। এটাও সত্যি যে অনেক মানুষ এই ভাইরাসে আক্রান্ত হয়েও বেঁচে ফিরছেন। তবে ভারতের মতো বিশাল জনসংখ্যার দেশের লোকজন প্রধানমন্ত্রী ও মুখ্যমন্ত্রীদের কথা মেনে লকডাউন করে রাখলে তবেই এই ভাইরাসের সংক্রমণকে ব্রেক করা যাবে। অন্যথায় এই ভাইরাস ভারতকে বড় বিপদের মুখে ঠেলে দিতে  পারে।
ইতালির মতো দেশে আজ যে পরিস্থিতি উৎপন্ন হয়েছে তা মূলত ওই দেশের নাগরিকদের অসচেতনতা ও সরকারের নির্দেশ না মানার কারণে। এখন ভারতীয়রা ইতালির থেকে শিক্ষা নিয়ে সামান্য কিছুদিন লকডাউন পালন করলেই পরিস্থিতির মোকাবিলা সম্ভব বলে তিনি মনে করেন !

No comments

Powered by Blogger.