Header Ads

বদরপুর সৎসঙ্গ বিহারে 50 তম বর্ষপূর্তি(সুবর্ণ জয়ন্তী) তৎসহ শ্রীবিগ্রহ প্রতিষ্ঠা বার্ষিক উৎসব পালিত হল



নয়া ঠাহর প্রতিবেদন, বদরপুর : কলিকালের শেষে কলহের প্রভাব মাথাচাড়া দিয়ে উঠবে তাছাড়া কালের পরিবর্তনে মহামারী আকার ধারণ করার কথা শ্রীশ্রী ঠাকুর অনুকূল চন্দ্র প্রায় শতাধিক বর্ষের পূর্বেই এই সতর্কতা বাণী  দিয়ে  গেছেন-
"রোগ হ'লে তুই থাকিস্ স'রে
 কিছুতেই  তা ' ছড়াবি না,
ছোঁয়াছুঁয়িতে নাকাল হ'বি
সাবধান, ওটা চারাবি না।"
        (অনুশ্রুতি 1তম,স্থাস্থ‍্য ও সদাচার অধ‍্যায়)
এছাড়া সদাচার সহ অনেক  মূল‍্যবান বাণী  মানবজাতির  বাঁচা-বাড়ার জন্য  বিভিন্ন রকমের
সমাধান ও দিয়ে গেছেন।  তা হলো আহার-বিহার চালচলনের নিয়ন্ত্রণ ক্ষমতা যার যত বেশি তাঁরাই রেহাই পেতে পারে কলির করাল‌ গ্রাস হইতে। নিরামিষ আহার ও সদাচার এবং পরিস্কার পরিচ্ছন্নতা বজায় রেখে চললে আপাততো করোনাভাইরাসের মত মহামারি থেকে নিজেকে বাঁচিয়ে রাখা সম্ভব হবে বলে  সৎসঙ্গীরা বিশ্বাস  করেন।

দুদিন ব্যাপী বদরপুর সৎসঙ্গ বিহারের ৫০তম বর্ষপূর্তি(সুবর্ণ জয়ন্ত) তৎসহ শ্রীবিগ্রহ প্রতিষ্ঠা বাষিক উৎসব  উদযাপন উপলক্ষে আয়োজিত ধর্মসভায় শিলচর মেডিকেল কলেজের স্বনামধন্য চিকিৎসক তথা সৎসঙ্গের সহ:প্রতি ঋত্বিক ডাঃ সুজিত বিশ্বাস বক্তব্য রাখতে গিয়ে এমনটাই তুলে ধরলেন এদিনের উপস্থিত ভক্ত-বৃন্দদের সামনে। শনিবার দুপুরে মাতৃসম্মেলনের মাধ্যমে  বদরপুর সৎসঙ্গ বিহারে 50 তম বর্ষপূর্তি(সুবর্ণ জয়ন্তী)তৎসহ শ্রীবিগ্রহ প্রতিষ্ঠা  বার্ষিকউৎসবের শুভারম্ভ হয়।

রবিবার সকাল থেকে রাত নয়টা অবধি বিভিন্ন আয়োজনে মাতোয়ারা হয়ে উঠেন অংশ গ্রহণকারী।সকালে শোভাযাত্রা,ভোগ-আরতি, সাংস্কৃতিক অনুষ্ঠান, বাউল সঙ্গীত দুপুরে মহাপ্রসাদ বিতরণ, বিকেলে ধর্মসভা, 50তম সুবর্ণ জয়ন্তী উপলক্ষে একটি  স্মরণীকা প্রকাশ করা হয়। স্মরণীকার নাম "উৎসারনা"। 

সন্ধ্যায় সমবেত প্রার্থনা, নামজপ, আলোকসজ্জা এরপর কচিকাঁচাদের মধ্যে সঙ্গীত পরিবেশন ও নৃত্য পরিবেশন পরিশেষে সারা দিনের আকর্ষণীয় "সম্ভবানি যুগে যুগে"এর উপর নিত্যনাটক ও পরিবেশন সহ ধন্যবাদ জ্ঞাপন বক্তব্য রেখে প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন সম্পন্ন হয়।সবমিলিয়ে জনস্রোতে আনন্দ উল্লাসে মেতে উঠেছে বরাক উপত্যকার প্রত্যন্ত অঞ্চলের ভক্ত বৃন্দরা। সামিল হয়েছে প্রায় সাত হাজারে মত ভক্ত বৃন্দরা। উৎসবকে কেন্দ্র করে শ্রীশ্রী ঠাকুরের ফোট ও বই পত্র সহ বিভিন্ন ধরনের দোকান -পাঠ বসে।

No comments

Powered by Blogger.