Header Ads

১০ ফেব্রুয়ারি রাজ্যের বাজেট, রাজ্যবাসীকে নতুন কী দিশা দিতে পারেন মমতা? !!

বিশ্বদেব চট্টোপাধ্যায় 

আগামী ১০ ফেব্রুয়ারি বসছে রাজ্যের বাজেট অধিবেশন। সোমবার মন্ত্রিসভার বৈঠকে চূড়ান্ত হয়েছে দিন। সামনেই বিধানসভা ভোট-- এবছরই পূর্ণাঙ্গ বাজেট পেশ করার শেষ সুযোগ পাবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কাজেই সেই বাজেট যে যতটা সম্ভব জনমোহিনী করে তোলার চেষ্টা চালাবেন তিনি তাতে কোনও সন্দেহ নেই।

অপেক্ষা ছিল কেন্দ্রের বাজেট পেশের। মোদীর বাজেটকে অন্তঃসার শূন্য বাজেট বলে কটাক্ষ করেছিলেন মমতা। এবার বড় পরীক্ষা তাঁর। বিধানসভা ভোটের আগে শেষবার পূর্ণাঙ্গ বাজেট পেশ করতে চলেছেন তিনি। তাই যথেষ্ট আলোচনা করেই ১০ ফেব্রুয়ারি সোমবার বাজেট পেশের দিন ঠিক করেছেন মুখ্যমন্ত্রী। রাজ্য মন্ত্রিসভার বৈঠকে এই সিদ্ধান্তে সিলমোহর পড়েছে।
যদিও বাজেট অধিবেশন শুরু হয়ে যাচ্ছে ৭ ফেব্রুয়ারি শুক্রবার। মোদীর বাজেটে মধ্যবিত্তের জন্য কোনও দিশা নেই। মমতা কী নতুন কোনও দিশা দেখাতে পারবেন? তবে বিধানসভা ভোটের আগে যতটা সম্ভব বাজেট জনমোহিনী রাখতে কোনও কসুর করবেন না তিনি সেকথা বলাই বহুল্য। ভোট বাক্সের পাল্লা ভারী করতে কল্পতরুও হতে পারেন মমতা। উন্নয়নকে হাতিয়ার করেই যে তিনি বাজেট সাজাবেন সেটার আগাম ইঙ্গিত করাই যায়।
রীতি অনুযায়ী রাজ্যপালের ভাষণ দিয়েই শুরু হয় বাজেট অধিবেশন। রবিবার বিকেলে তাই রাজভবনে গিয়ে আনুষ্ঠানিকভাবে রাজ্যপালকে আমন্ত্রণ জানিয়ে এসেছেন বিধানসভার পরিষদীয় মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় এবং রীতি অনুযায়ী রাজ্য সরকারই বাজেট অধিবেশনে রাজ্যপালের বক্তৃতা লিখে দেন। কিন্তু রাজ্যপালের সঙ্গে সরকারের যে দূরত্ব তৈরি হয়েছে তাতে সেই পরিষদীয় রীতি কতটা তিনি মেনে নেবেন সেটাই এখন দেখার!

No comments

Powered by Blogger.