Header Ads

করোনাভাইরাসের আতঙ্ক : দেশ থেকে দেশে ঘুরল আমেরিকার বিলাসবহুল জাহাজ, শেষে ঠাঁই দিল কম্বোডিয়া

নয়া ঠাহর ওয়েব ডেস্ক -- 13 ফেব্রুয়ারি 

গত ১ ফেব্রুয়ারি ১৪৫৫ জন যাত্রী ও ৮০২ জন ক্রু মেম্বার নিয়ে হংকং থেকে যাত্রা শুরু করেছিল ' দ্য ওডিসি অফ দ্য এমএস ওয়েস্টারড্যাম ' - নামের বিলাসবহুল আমেরিকার জাহাজ । কয়েকদিন সাগরে প্রমোদ বিহারের পর জাহাজটির ফিলিপিন্সের বন্দরে যাত্রা শেষ হওয়ার কথা ছিল । কিন্তু  হংকং থেকে আসার জেরে করোনা আতঙ্কে জাহাজটিকে ফিলিপিন্সের বন্দরে নোঙর করতে দেওয়া হয়নি। জাহাজের আরোহীরা করোনাভাইরাস বহন করতে পারেন বলে আশঙ্কা করছিল ফিলিপিন্স ।

ছবি, সৌঃ আন্তৰ্জাল 
এরপর জাহাজটিকে নিয়ে যাওয়া হয় গুয়ামে। সেখানেও করোনাভাইরাস আতংকের জেরে নোঙর করতে দেওয়া হয়নি ওয়েস্টারড্যামকে। এরপর জাহাজের ক্যাপ্টেন তাইওয়ান ও জাপানের বন্দরে  জাহাজকে ভেড়ানোর চেষ্টা চালান , কিন্তু মেলেনি অনুমতি । বুধবার থাইল্যান্ডের  বন্দরে শেষ চেষ্টা করা হয় । কিন্তু সেখানেও ঠাঁই মেলেনি । উপায়ান্তর জাহাজটি এরপর কাম্বোডিয়ার দিকে রওনা দেয়। এদিকে শেষ হয়ে আসছিল জাহাজের খাদ্যের ভাণ্ডার ও জ্বালানি । শেষমেশ বৃহস্পতিবার কাম্বোডিয়ার সিহানুকভিল বন্দরে নোঙর ফেলার অনুমতি পায় বিলাসবহুল ওয়েস্টারড্যাম ।


জাহাজের ক্যাপ্টেন ভিনসেন্ট স্মিথ জানিয়েছেন, জাহাজটিকে সিহানুকভিলের বাইরে নোঙর করা হয়েছে । যাতে, কম্বোডিয়া সরকার জাহাজের যাত্রীদের ও ক্রুদের  স্বাস্থ্য পরীক্ষা করতে পারে। এই ঘটনায় কাম্বোডিয়ার প্রশংসা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা  ( হু)।

No comments

Powered by Blogger.