Header Ads

বাজেট অধিবেশনে তৃণমূল একের পর এক প্রশ্ন তুলে রাষ্ট্রপতির ভাষণের ওপর একাধিক সংশোধনী জমা দিল !!

বিশ্বদেব চট্টোপাধ্যায় 

বাজেট অধিবেশনের শুরুর দিন অর্থাৎ শুক্রবার সংসদের যুগ্ম অধিবেশনে ভাষণ দিয়েছিলেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। রাষ্ট্রপতির সেই ভাষণের ওপরেই ছটি সংশোধনী জমা দিয়েছে তৃণমূল। এছাড়াও, সিএএ বিরোধিতা, অর্থনৈতিক মন্দা এবং কাশ্মীরের বর্তমান পরিস্থিতি নিয়ে রাষ্ট্রপতির ভাষণে উল্লেখ না থাকায় প্রশ্ন তুলেছে তারা।

সংসদে তৃণমূলের সংশোধনীর প্রস্তাবে সিএএ নিয়ে আলোচনার সম্ভাবনা তৈরি হয়েছে। যা নিয়ে এই মুহুর্তে সারা দেশেই আন্দোলন চলছে।
শুক্রবার রাষ্ট্রপতি তাঁর ভাষণে বলেছিলেন সিএএ ঐতিহাসিক। রাষ্ট্রপতির এই মন্তব্যের পরেই বিরোধীদের বেশ কয়েকজন প্রতিবাদ করেন।
রাজ্যসভার তৃণমূল সাংসদ ডেরেক ও'ব্রায়েন এবং সুখেন্দুশেখর রায় দলের তরফে রাজ্যসভায় সংশোধনী জমা দিয়েছেন। সেখানে রাষ্ট্রপতির ভাষণে সিএএ নিয়ে সারা দেশে প্রতিবাদের কথা উল্লেখ না থাকার কথা উল্লেখ করা হয়েছে। শান্তিপূর্ণ বিক্ষোভকারীদের ওপর লাঠি চালনা, ছাত্রদের ওপর হামলা-সহ বিভিন্ন বিষয় নিয়ে প্রশ্ন তোলা হয়েছে। অন্য সংশোধনীগুলির মধ্যে রয়েছে দেশের অর্থনৈতিক মন্দার কথাও।
দলীয় সূত্রে জানা গিয়েছে, লোকসভাতেই সংশোধনী প্রস্তাব আনা হবে। লোকসভায় তৃণমূলের ২২ জন এবং রাজ্যসভায় ১৩ জন সাংসদ রয়েছে।

No comments

Powered by Blogger.