Header Ads

দিল্লী নির্বাচনে দেখা মিললো মুসলিমদের ব্যাপক একতা, হিন্দু ভোটে বড়ো বিভাজন ! চর্চা সোশ্যাল মিডিয়ায় !!

বিশ্বদেব চট্টোপাধ্যায়
দিল্লী বিধানসভা নির্বাচনের ফলফল সামনে চলে এসেছে। দিল্লীর মুখ্যমন্ত্রী পদে পুনরায় অরবিন্দ কেজরিওয়াল বসবেন। দিল্লিতে বিগত ৫ বছরে আম-আদমি পার্টি যা করেছে তার ফলস্বরূপ আম-আদমি পার্টি জয়লাভ করেছে বলে মনে করা হচ্ছে। কেজরিওয়াল-এর পার্টি মূলত দিল্লীতে ফ্রী বিদ্যুৎ, মহিলাদের বিনামূল্যে বাস পরিষেবা ইত্যাদির কারণে ম্যধবিত্ত ও দরিদ্রদের সমর্থনে জয়লাভ করেছে বলেই রাজনৈতিক মহলের একাংশ মনে করছেন।

তবে সোশ্যাল মিডিয়া থেকে একটা নতুন দাবি সামনে আসছে। দাবি অনুযায়ী দিল্লীতে কেজরিওয়ালের জেতার জন্য দুটি কারণ রয়েছে। এক হলো ফ্রিতে বেশকিছু পরিষেবা প্রদান, দুই মুসলিমদের একজোট করে বিজেপির বিরুদ্ধে ভোট করানো। এই দুইটি কারণ নিয়েই সোশ্যাল মিডিয়ায় জোর দিয়ে রাজনৈতিক চর্চা আরম্ভ হয়েছে।
বলা হচ্ছে দিল্লীতে ১২% মুসলিম ভোটার রয়েছেন এবং তাদের ভোট দেওয়ার হার বেশ ভালো। হিন্দুদের অনেকাংশই ভোটের দিনটিকে ছুটির দিন মনে করে সময় কাটায়। পাশাপাশি মুসলিম ভোট এক তরফা পড়লেও হিন্দু ভোট ব্যাপক হারে ভেঙে পড়েছে বলে দাবি করা হচ্ছে।
সোজা ভাষায় হিন্দুদের একতার অভাব ও মুসলিমদের ঐক্য কেজরিওয়ালের জেতার জন্য একটা বড়ো প্রভাব ফেলেছে বলে দাবি করা হচ্ছে। মুসলিমরা একদিকে জোট বেঁধে বিজেপি বিরোধিতা করেছে, অন্যদিকে হিন্দুরা কেজরিওয়াল থেকে পাওয়া সুবিধার খাতিরে বিভক্ত হয়েছে বলে দাবি।
AAP পার্টি কিছুটা বামঘেঁষা বলেও দাবি করা হয়। বহুবার এই পার্টির বিরুদ্ধে মুসলিম তোষণের অভিযোগ উঠেছে। দিল্লীর শাহীনবাগে মুসলিম সম্প্রদায়ের লোকজন CAA এর বিরোধিতায় নেমেছিল। সেখানেও কেজরিওয়ালের পার্টি সমর্থন জুগিয়েছিল।

No comments

Powered by Blogger.