Header Ads

NPR এর জন্য তথ্য না দিলেই দিতে হবে এক হাজার টাকা জরিমানা !!

বিশ্বদেব চট্টোপাধ্যায়ঃ 

কেন্দ্রের নরেন্দ্র মোদী সরকার বুধবার জানায় যে, এই বছরে হওয়া জনগণনার সাথে প্রথম পর্যায়ের ন্যশানাল পপুলেশন রেজিস্টার চালু করা হবে। আরেকদিকে NPR প্রক্রিয়ার সাথে অসহযোগিতা নিয়ে বেড়ে চলা রাজনৈতিক উত্তাপের মধ্যে স্বরাষ্ট্র মন্ত্রক (Home Ministry) থেকে জানানো হয়েছে যে, কোন ব্যাক্তি যদি NPR এর জন্য তথ্য দিতে অস্বীকার করে, অথবা ইচ্ছে করে ভুল তথ্য দেয় তাহলে আধিকারিক নিয়ম অনুযায়ী ওই ব্যাক্তিকে ১ হাজার টাকা জরিমানা দিতে হতে পারে।

স্বরাষ্ট্র মন্ত্রকের এক আধিকারিক জানান, নাগরিকত্ব নিয়ম ১৭ অনুযায়ী, ভুল তথ্য দিলে ১ হাজার টাকার জরিমানা করা হবে। যদিও, আধিকারিক এটাও জানান যে এই নিয়মের ব্যবহার ২০১১ আর ২০১৫ এর NPR এ করা হয় নি।
ডিসেম্বরে সিএএ, NPR আর এনআরসি নিয়ে চলা বিক্ষোভ প্রদর্শনে বামপন্থী লেখিকা অরুন্ধতি রয় সবাইকে পরামর্শ দিয়েছিলেন যে, যখন অফিসার আপনার কাছে তথ্য চাওয়ার জন্য আপনার বাড়িতে আসবে তখন আপনি ইচ্ছে করে তাঁদের ভুল তথ্য দেবেন। তিনি বলেছিলেন, যখন অফিসার আপনার বাড়িতে আসবেন তখন আপনার নাম রঙ্গা-বিল্লা, কুংফু-কাট্টা বলবেন।
NPR এর আধিকারিক জানান প্রাথমিক টেস্টে কোন ব্যাক্তিই নিজের আধার, ভোটার কার্ড, ড্রাইভিং লাইসেন্স অথবা পাসপোর্টের তথ্য শেয়ার করা নিয়ে কোন সঙ্কোচ করেন নি। তবে অনেকে শুধু প্যান নাম্বার দেওয়া থেকে আপত্তি করেছেন।

No comments

Powered by Blogger.