Header Ads

নাগরিকত্ব সংশোধনী বিল নিয়ে কোন মন্তব্য করবেনা জানিয়ে দিলো রাষ্ট্রসংঘ !!

বিশ্বদেব চট্টোপাধ্যায়ঃ

মঙ্গলবার সংযুক্ত রাষ্ট্র (UN) ভারতের নাগরিকত্ব সংশোধন বিল
নিয়ে কোন মন্তব্য করবেনা বলে জানিয়ে দিলো। সংযুক্ত রাষ্ট্র জানিয়েছে, তাদের একমাত্র চিন্তা হল কোন দেশ যেন বৈষম্যমূলক আইনের ব্যাবহার না করে। সংযুক্ত রাষ্ট্রের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস-এর উপ মুখপাত্র ফারহান হকের কাছে যখন এই বিল পাশ হওয়া নিয়ে সংযুক্ত রাষ্ট্রের প্রতিক্রিয়া নিয়ে প্রশ্ন করা হয়, তখন উনি বলেন, আমি যতদূর জানি এই বিল আইনি প্রক্রিয়ার মাধ্যমে সম্পন্ন হবে। ঘরোয়া আইনসুলভ প্রক্রিয়া না হওয়া পর্যন্ত আমরা এ বিষয়ে কোনও মন্তব্য করব না।

উনি নিজের সাপ্তাহিক ব্রিফিংয়ের সময় বলেন, আমাদের চিন্তা শুধুমাত্র এটি সুনিশ্চিত করা যে, সরকার অ-বৈষম্যমূলক আইনের যেন দুর্ব্যবহার না করে। গত সোমবার লোকসভায় নাগরিক সংশোধন বিল ৩১১ টি ভোট পেয়ে পাশ হয়ে গেছে। এই বিলের বিপক্ষে লোকসভায় মাত্র ৮০ টি ভোট পড়েছে। এই বিলে আফগানিস্তান, বাংলাদেশ আর পাকিস্তান থেকে আসা হিন্দু, শিখ, বৌদ্ধ, জৈন, পারসি আর খ্রিষ্টান ধর্মের শরণার্থীদের জন্য নাগরিকত্ব’র নিয়ম আরও সহজ কর হয়েছে।
বর্তমানে কোন ব্যাক্তিকে ভারতীয় নাগরিকত্ব পাওয়ার জন্য কমপক্ষে ১১ বছর ভারতে থাকা অনিবার্য ছিল। এই সংশোধনের মাধ্যমে সরকার সেই নিয়ম আরও সহজ করে নাগরিকত্ব অর্জন করার সীমা এক থেকে ছয় বছর পর্যন্ত করতে চাইছে।
যদি এই বিল পাশ হয়ে যায়, তাহলে আফগানিস্তান, পাকিস্তান আর বাংলাদেশ থেকে সমস্ত অবৈধ প্রবাসী হিন্দু, শিখ, বৌদ্ধ, জৈন, পারসি আর ইসাই ধর্মের মানুষদের নাগরিকত্ব দেওয়া হবে। এছাড়াও তিনটি দেশের ঐ ছয় ধর্মের মানুষদের ভারতীয় নাগরিকত্ব পাওয়ার নিয়মে ছাড় দেওয়া হবে। যে সমস্ত প্রবাসী ছয় বছর ভারতে থাকবে, তাদের এখন নাগরিকত্ব দেওয়া হবে--প্রথমে এটি ১১ বছর ছিল।

No comments

Powered by Blogger.