Header Ads

সকালবেলা শিবসেনার ঘুম ভাঙার আগেই মুখ্যমন্ত্রী পদে শপথ নিলেন দেবেন্দ্র ফড়নবিশ! সত্যি হলো অমিত শাহের ভবিষ্যতবাণী !!

 বিশ্বদেব চট্টোপাধ্যায়ঃ

শনিবার সকালে শিবসেনার ঘুম ভাঙার আগেই মাস্টারস্ট্রোক দিল বিজেপি। রাতারাতি মহারাষ্ট্রের রাজনীতিতে বড় ধরনের উথালপাতাল তৈরি হল। বিজেপি এবং এনসিপি-ই মহারাষ্ট্রে একটি সরকার গঠন করল শেষপর্যন্ত ! শনিবার সকালে ফের আর একবার রাজ্যের মুখ্যমন্ত্রী হিসাবে শপথ গ্রহণ করেন দেবেন্দ্র ফরনবিশ (Devendra Fadnavis),অন্যদিকে এনসিপি নেতা অজিত পাওয়ার ডেপুটি সিএম হিসাবে শপথ নিলেন। মুখ্যমন্ত্রী হিসাবে শপথ নেওয়ার পরে, ফড়নবিশ বলেন, জনসাধারণ আমাদের একটি স্পষ্ট জনাদেশ দিয়েছে, শিবসেনা জনাদেশের অপমান করেছে। মহারাষ্ট্রের জনগণ খিচুড়ি সরকার চায় না, একটি স্থিতিশীল ও দৃঢ় সরকার চায়।

তিনি বলেন, মহারাষ্ট্রের উজ্জ্বল ভবিষ্যতের জন্য তিনি এনসিপির সাথে এক হয়ে কাজ করবেন। গতকাল রাত পর্যন্ত জাতীয়তাবাদী কংগ্রেস পার্টি, কংগ্রেস এবং শিবসেনা সরকার গঠনের মরিয়া চেষ্টায় ব্যস্ত ছিল। তাদের মধ্যে বেশ কয়েক দফা বৈঠকও হয়, যাতে সরকারের ব্লুপ্রিন্ট প্রস্তুত করার বিষয়ে আলোচনাও হয়। এর আগে শুক্রবার এনসিপি, কংগ্রেস এবং শিবসেনা দু’ঘণ্টার জন্য বৈঠক করেছিল, যাতে মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী হিসাবে উদ্ধব ঠাকরের নাম চূড়ান্ত হয়েছিল। এই বৈঠকের পরে এনসিপি প্রধান শরদ পওয়ার বলেছিলেন যে শীর্ষ পদে ঠাকরের নাম গৃহীত হয়েছে।
তবে শনিবার সকালে রাজনৈতিক কোন্দলের মাঝে বিজেপি রাজ্যে এনসিপিকে নিয়ে সরকার গঠন করে এবং শিবসেনা এবং কংগ্রেস বিন্দুবিসর্গও টের পায় না। গতকাল অবধি যে শিবসেনা মহারাষ্ট্রে সরকার গঠনের দাবি করছিল, আজ তার সমস্ত দাবি ব্যর্থ হল। প্রত্যেকেই আত্মবিশ্বাসী ছিল যে শনিবার রাজ্য থেকে রাষ্ট্রপতির শাসন অপসারণের পরে শিবসেনা এবং এনসিপি একটি জোট গঠন করবে এবং একটি স্থায়ী সরকার পাওয়া যাবে। তবে গভর্নর ভগত সিং কোশিয়ারি জলহোম সকালে দেবেন্দ্র ফড়নবিশকে মুখ্যমন্ত্রী হিসাবে শপথ গ্রহণ করান তখন কেউ বিশ্বাস করেনি যে এটি সত্যি সংবাদ। যদিও অমিত শাহ নির্বাচনের পর থেকেই বলেছিলেন যে মহারাষ্ট্রে মুখ্যমন্ত্রী পদে দেবেন্দ্র ফড়নবিশ-ই বসবেন। যা তখন কল্পনা মনে হলেও এখন বাস্তবে পরিণত হয়েছে।
শুক্রবার এনসিপি প্রধান শরদ পাওয়ার মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী পদে উদ্ধব ঠাকরেকে মনোনীত করার কথা বলছিলেন। কিন্তু শনিবার সম্পূর্ণ ভিন্ন ছবির দেখা মিলল। মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী পদে দেবেন্দ্র ফড়নবিশ ও ডেপুটি CM হিসেবে অজিত পাওয়ার শপথ গ্রহণ করেছেন। রাজনীতির চাণক্য হিসেবে পরিচিত অমিত শাহ আগেই বলেছিলেন যে মুখ্যমন্ত্রী পদে দেবেন্দ্র ফড়নবিশ-ই বসবেন। যা সেই সময় সম্ভব মনে না হলেও এখন হঠাৎ করেই বাস্তবে পরিণত হয়েছে !

No comments

Powered by Blogger.