Header Ads

অযোধ্যার বিতর্কিত জমি হিন্দুদের দান করতে চান মুসলিম বুদ্ধিজীবীরা !

বিশ্বদেব চট্টোপাধ্যায় : প্রায় শেষ পর্যায়ে চলে এসেছে রামজন্মভূমি বাবড়ি মসজিদ বিতর্কিত জমি মামলা। শেষ পর্যায়ে এসে আর টানাপোড়েনে যেতে চাইছে না মুসলিম বুদ্ধিজীবীরা। রামমন্দির আগে না বাবড়ি মসজিদ আগে এই নিেয় যখন টানাপোড়েন চরমে তখন মুসলিম বুদ্ধিজীবীরা এক উপায় বের করে ফেলেছেন। তাঁরা জানিয়েছেন সুপ্রিম কোর্ট তাঁদের পক্ষে রায় দিলেও অযোধ্যার বিতর্কিত জমি হিন্দুদের দান করে দিতে চান তাঁরা।
ইন্ডিয়ান মুসলিম ফর পিস নামে একটি বুদ্ধিজীবী সংগঠনের পক্ষ থেকে জানানো হয়েছে, তাঁরা আর কোনও বিতর্ক চান না। বাস্তবতা বজায় রেখেই হিন্দুদের অযোধ্যার বিতর্কিত জমি দান করে দিতে চান তাঁরা। এই সংগঠনে রয়েছেন আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য লেফটেন্যান্ট জেনারেল জমির উদ্দিন শাহ। তিনি জানিেয়ছেন দেশে শান্তির অবহ বজায় রাখতেই এই পদক্ষেপ করতে চান তাঁরা। তাঁর দাবি যদি শীর্ষ আদালত মুসলিম মামলাকারীদের পক্ষে রায় দেয় তাহলেও সেখানে মসজিদ গড়া সম্ভব হবে না। দেশের পরিস্থিতিই সেদিকে ইঙ্গিত করছে। সেটা একটা অপূরণীয় স্বপ্ন হয়েই রয়ে যাবে। তার থেকে বরং হিন্দুদের সেই জমি দান করে দেওয়াটা শ্রেয় বলে মনে করছেন মুসলিম বুদ্ধিজীবীরা। এর আগে সুন্নি ওয়াকফ বোর্ডও জানিয়েছিল তাঁরা অযোধ্যা নিয়ে তাঁদের দাবি ফিরিয়ে নিতে প্রস্তুত। 
আগামী ১৮ অক্টোবরের মধ্যে অযোধ্যা মামলার শুনানি শেষ করার নির্দেশ দিয়েছেন প্রধান বিচারপতি রঞ্জন গগৈ। তিনি নির্দেশ দিয়েছেন ১৭ অক্টোবরের মধ্যে শুনানির যাবতীয় প্রক্রিয়া শেষ করে দুই পক্ষের দেওয়া যাবতীয় কাগজ পত্র ১৮ অক্টোবরের মধ্যে পাঁচ বিচারপতির বেঞ্চে জমা দিতে হবে।

No comments

Powered by Blogger.