Header Ads

পাকিস্তান বিরোধী সভা পাক অধিকৃত কাশ্মীরে, পুলিশের লাঠিচার্জে মৃত ২, আহত ৮০

বিশ্বদেব চট্টোপাধ্যায় : পাকিস্তান অধিকৃত কাশ্মীরে মুজফফরাবাদে এক সমাবেশে চলাকালীন বিক্ষোভকারীদের উপর লাঠিচার্জ করার অভিযোগ উঠল পুলিশের বিরুদ্ধে। এই ঘটনা দু'জন নিহত হয়েছেন। ৮০ জনেরও বেশি আহত হয়েছেন এই লাঠিচার্জের ফলে। মঙ্গলবার 'ব্ল্যাক ডে' পালনের জন্য এই সমাবেশে জড়ো হয়েছিলেন সর্বদলীয় জোটের প্রতিনিধিরা।
অল ইন্ডিপেন্ডেন্ট পার্টির জোটের পক্ষ থেকে মুক্তি সমাবেশ ডেকেছিল। উল্লেখ্য, পাকিস্তানী বাহিনী ১৯৪৭ সালের ২২ শে অক্টোবর জম্মু ও কাশ্মীর আক্রমণ করেছিল। পাক অধিকৃত কাশ্মীর এবং গিলগিট বাল্টিস্তানের লোকেরা এই দিনটিকে 'ব্ল্যাক ডে' বলে চিহ্নিত করে। তারা পাকিস্তান প্রত্যাহারের দাবিতে 'ব্ল্যাক ডে' হিসাবে পালন করে। 
মঙ্গলবার ব্ল্যাক ডে পালনের সমাবেশে শান্তিপূর্ণ প্রতিবাদে বাধা দেয় পুলিশ। সরকারবিরোধী অবস্থানকে ছত্রভঙ্গ করতে পুলিশ টিয়ার গ্যাস সেল ব্যবহার করে এবং লাঠিচার্জ করে। তার ফলেই ঘটে যায় হিংসাত্মক ঘটনা। শান্তিপূর্ণ বিক্ষোভে প্রশাসনের আগ্রাসী মনোভাবের জেরে রক্ত ঝরে। 
গতবারও এঅই প্রতিবাদ আন্দোলনে রক্ত ধরেছিল। পুলিশ লাঠিচার্জ করে, কাঁদানে গ্যাসের সেল ফাটিয়ে বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করার চেষ্টা করে। এবার পুলিশের এই বাধাদানে বিক্ষোভকারীদের প্রাণ পর্যন্ত গেল। বহু মানুষ আহত হয়ে হাসপাতালে ভর্তি। পাকিস্তানের সরকার বিরোধী আন্দালনের জেরেই আগ্রাসন দেখায় প্রশাসন।

No comments

Powered by Blogger.