Header Ads

ইসরোর চন্দ্রাভিযান ব্যর্থ নয়, আশা এখনও রয়েছে, মত বিশেষজ্ঞদের

বিশ্বদেব চট্টোপাধ্যায় : ইসরোর অভিযান ব্যর্থ তা এখনই বলা যাবে না। এমনটাই বলছেন বিশেষজ্ঞরা। চন্দ্রযান ২ এর অভিযান অসফল তা এখনই বলার মতো পরিস্থিতি তৈরি হয়নি। কারণ চন্দ্রপৃষ্ঠের কাছাকাছি আসার পর 'রেডিও ফ্রিকোয়েন্সি' নাও ধরা দিতে পারে। তার অর্থ এটা নয় যে অভিযান ব্যর্থ হয়েছে। পরে তা ফিরে পাওয়া যেতে পারে। যার অর্থ ফের সঙ্কেত আসতে শুরু করতে পারে চন্দ্রযান ২ থেকে।
বিজ্ঞানীরা আশা করছেন, ল্যান্ডার বিক্রম সুরক্ষিত আছে। এবং সেখান থেকে প্রজ্ঞান রোভার পরে ভূপৃষ্ঠে যোগাযোগ করতে সক্ষম হবে। আর সেই আশাতেই বুক বেঁধেছেন বিজ্ঞানীরা। 
রাত ১টা ৪০ মিনিটে অবতরণের প্রক্রিয়া চলার পর যখন চন্দ্রপৃষ্ঠ থেকে ২.১ কিলোমিটার ওপরে ল্যান্ডার বিক্রম, তখনই আচমকা যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। তারপরে আর যোগাযোগ করতে পারেননি ইসরোর বিজ্ঞানীরা। তারপরের বেশ কয়েক মিনিট বেঙ্গালুরুর স্পেস স্টেশন সেন্টারে উৎকণ্ঠা তীব্র ছিল। ইসরোর চেয়ারম্যান কে সিভান ঘোষণা করেন, বিক্রমের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গিয়েছে। যেটুকু তথ্য পাওয়া গেছে তা বিশ্লেষণ করা হচ্ছে। এরপরই সকলকে অনুপ্রাণিত করে কিছুক্ষণ পর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ইসরোর সদর দফতর ছেড়ে বেরিয়ে যান।

No comments

Powered by Blogger.