Header Ads

'কাশ্মীর ভারতের অংশ' ! ভারতকে চ্যালেঞ্জ ছুঁড়তে গিয়ে মুখ ফস্কে বিপত্তি ঘটালেন পাক মন্ত্রী কুরেশি

বিশ্বদেব চট্টোপাধ্যায় : যে সুরে তোপ দাগতে শুরু করেছিলেন, সেই সুর বেশ চড়া হচ্ছিল। কাশ্মীর থেকে ৩৭০ ধারা তুলে দেওয়া নিয়ে ভারতের বিরুদ্ধে একের পর এক তোপ দাগতে শুরু করেও শেষ রক্ষা করতে পারলেন না পাকিস্তানের বিদেশ মন্ত্রী শাহ মেদমুদ কুরেশি।। এবার জেনেভায় রাষ্ট্রসংঘের মানবাধিকার কাউন্সিলের বৈঠকে ভারতের দিকে তোপ দাগতে গিয়ে মুখ ফস্কে পাক বিদেশ মন্ত্রী মেহমুদ কুরেশি কার্যত স্বীকার করে নিলেন যে কাশ্মীর ভারতেরই অংশ।
কাশ্মীর ইস্যুতে বার বার ভারত জানিয়ে এসেছে যে বিষয়টি দেশের 'অভ্যন্তরীন বিষয়'। তবে পাকিস্তান কাশ্মীর নিয়ে বিশ্ব মঞ্চে নাছোড় অভিযান চালিয়ে গিয়েছে। মার্কিন মুলুক থেকে ব্রিটেন পর্যন্ত একের পর এক দেশের কাছে পাকিস্তান দরবার করেছে কাশ্মীর ইস্যুতে। তবে কোথাও গিয়ে লাভের লাভ হয়নি দেখে এবার জেনেভায় মানবাধিকার কাউন্সিলের বৈঠকে ভারতকে একহাত নিয়ে চ্যালেঞ্জ ছোঁড়ার জন্য কোমর বেঁধে নামে পাকিস্তান। আর সেখানেই পাকিস্তানের বিদেশমন্ত্রী শাহ মেহমুদ কুরেশি কাশ্মীর নিয়ে বক্তব্য রাখেন। তিনি বলেন, 'ভারত বিশ্বকে দেখাতে চাইছে যে কাশ্মীর স্বাভাবিক। যদি স্বাভাবিক পরিস্থিতি ফিরেই আসে , তাহলে কেন আন্তর্জাতিক মিডিয়াকে ভারতীয় রাজ্য জম্মু ও কাশ্মীরে ঢুকতে দেওয়া হচ্ছে না।'
কাশ্মীর ইস্যুতে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের তরফেও ইতিমধ্যে এসে গিয়েছে পরমাণু যুদ্ধের হুমকি। এছাড়াও পাকিস্তানের তরফে সেদেশের সেনার তরফেও একের পর এক হুমকি আসতে থাকে ভারতের জন্য। পাশাপাশি, সেদেশ থেকে জঙ্গি তৎপরতাও ভারতের বিরুদ্ধে শুরু হয়েছে বলে জানিয়েছেন ভারতীয় গোয়েন্দারা।

No comments

Powered by Blogger.