Header Ads

ধারা ৩৭০ অপসারণ করে সরকার সংবিধান বিরোধী কাজ করেছে, এটা বেআইনি : প্রিয়াঙ্কা ভাদ্রা

বিশ্বদেব চট্টোপাধ্যায় : ভারত নিজের এক অঙ্গরাজ্য থেকে ৫ আগস্ট ধারা ৩৭০ কে খারিজ করে দেয়। এই কাজ সম্পূর্ণভাবে সংবিধান অনুযায়ী করা হয় আর তার জন্য সরকারে থাকা পার্টি ধারাক্রমে ভারতের দুই সংসদে ভোটিংও করিয়েছিল। যদিও কাশ্মীরের কট্টরপন্থীরা এর বিরোধিতা করে, তারপর পাকিস্তানও এর তীব্র বিরোধিতা করে (অবশ্য তাদের এই বিরোধিতা কোন অধিকারে প্রকাশিত হল সেটা বোধগম্য হয় নি ভারতবাসীর) এবং তারপর কংগ্রেস পার্টিও এর বিরোধিতায় নেমে পড়ে। আজ কংগ্রেসের মহাসচিব প্রিয়াঙ্কা ভাদ্রা ৩৭০ ধারা প্রসঙ্গে নিজের নিরবতা ভঙ্গ করেন। প্রিয়াঙ্কা ধারা ৩৭০ কে সমাপ্ত করার সিদ্ধান্তের বিরুদ্ধে তীব্র ক্ষোভ জানান। নিজের নীরবতা ভঙ্গ করে প্রিয়াঙ্কা বঢরা ৩৭০/৩৫-এ ইস্যুতে কড়া মন্তব্য করেছেন।
কংগ্রেস নেত্রী তথা গান্ধী পরিবারের মেয়ে প্রিয়াঙ্কা ভাড্রা ভারত সরকারের বিরুদ্ধে তীব্র আক্রমণ হানেন ও বলেন- ৩৭০ এর উপর আমার পার্টির মতই আমার মত। উনি বলেন, আমি ভারত সরকারের এই সিদ্ধান্তের বিরোধিতা করছি এবং মোদি সংবিধান নিয়ে ছেলেখেলা করছেন। এছাড়া প্রিয়াঙ্কা ভারত সরকারের সিদ্ধান্তকে বেআইনি ও অসাংবিধানিক বলেও দাবি করেছেন এবং পাকিস্তানের সুরে নিজের সুর মিলিয়ে দিয়েছেন। পাকিস্তানও ভারত সরকারের সিদ্ধান্তকে বেআইনি বলেছে। সরকার ৫ ই আগস্ট এক ঐতিহাসিক সিদ্ধান্তে জম্মু-কাশ্মীর থেকে ধারা ৩৭০ বিলুপ্ত করেছে। একই সাথে জম্মু-কাশ্মীর ও লাদাখ দুটি আলাদা কেন্দ্রশাসিত প্রদেশ হিসেবে নতুন করে গঠন করা হয়েছে। কাশ্মীরে আতঙ্কবাদ দমন করতে গিয়ে বহু সেনার প্রাণ গেছে। তবে এবার ৩৭০ বিলুপ্তের পর আতঙ্কবাদ কাশ্মীর থেকে উধাও হয়ে যাবে বলে মনে করা হচ্ছে।
কংগ্রেস পার্টিরও তাই লাইন যা পাকিস্তানের লাইন, আর সেই লাইনকেই আজ কংগ্রেস নেত্রী প্রিয়াঙ্কা সমর্থন করলেন। পাকিস্তানও ৩৭০ কে সরিয়ে দেওয়ার বিরুদ্ধে এটিকে বেআইনি ঘোষিত করছে এবং প্রিয়াঙ্কা গান্ধী/বঢরা বাকি কংগ্রেসি নেতাদের মতো পাকিস্তানের সুরে নিজের সুর মিলিয়েছে। ৩৭০/৩৫-এ বিলুপ্ত করে সরকার দেশকে একজোট করার কাজ করেছে বলে মত প্ৰকাশ বেশিরভাগ জনতার। কিন্তু সম্পুর্ন অন্য মত প্রকাশ করে সরকারের বিরোধে নেমেছেন সোনিয়া গান্ধীর নেতৃত্বে থাকা কংগ্রেস।

No comments

Powered by Blogger.