Header Ads

ধারা ৩৭০ অপসারণের বিরোধিতা করে মন্তব্য করলেন কংগ্রেস নেতা পি চিদাম্বরম

বিশ্বদেব চট্টোপাধ্যায় : এক সময় ছিল যখন কংগ্রেস নিজে ৩৭০ ধারা তুলে দেওয়ার কথা বলতো। কিন্তু এখন পরিস্থিতি সম্পূর্ন আলাদা। এখন কংগ্রেস ৩৭০ ধারা বিলোপের বিরুদ্ধে নেমে পড়েছে। লোকসভায় সরাসরি কংগ্রেসের নেতারা ৩৭০ অপসারণের বিরুদ্ধে আওয়াজ তোলেন। কংগ্রেসের অভিজ্ঞ ও বড়ো নেতারাও ৩৭০ অপসারণের বিরুদ্ধে মাঠে নেমে পড়েছেন।
প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী এবং প্রবীণ কংগ্রেস নেতা পি চিদাম্বরম জম্মু ও কাশ্মীর থেকে ৩৭০ অনুচ্ছেদ অপসারণের জন্য কেন্দ্রীয় সরকারের সমালোচনা করেছেন। চিদাম্বরম বলেছিলেন যে জম্মু ও কাশ্মীর যদি হিন্দু সংখ্যাগরিষ্ঠ রাজ্য হত তবে বিজেপি এই রাজ্যের বিশেষ মর্যাদা হরণ করত না ! বিজেপি তার শক্তি দিয়ে ধারাটি বিলুপ্ত করেছে।
পি চিদাম্বরম বলেন যে জম্মু ও কাশ্মীর অস্থির এবং আন্তর্জাতিক সংবাদ সংস্থাগুলি এই অশান্ত পরিস্থিতিকে কভার করছে তবে ভারতীয় মিডিয়া তা করছে না। তিনি বলেন, “বিজেপি দাবি করেছে যে কাশ্মীরে পরিস্থিতি ঠিক আছে। ভারতীয় মিডিয়া জম্মু ও কাশ্মীরের অশান্তিকে দেখাচ্ছে না। জম্মু ও কাশ্মীরের সৌরা এলাকায় প্রায় ১০,০০০ লোক এই সিদ্ধান্তের বিরোধিতা করেছিল।
পুলিশ তাদের বিরুদ্ধে অ্যাকশন নিয়েছিল এবং এই প্রতিবাদের সময় গুলিও চালিয়েছিল। তিনি বলেন যে এখানে বিজেপির বিরুদ্ধে বিক্ষোভ জানাতে একটি জনসভা করা হয়েছিল। তবে মিডিয়া এই সমস্ত জিনিস দেখাচ্ছে না।  
কিছু বিদেশী মিডিয়া ভারতে অশান্তি ছড়ানোর জন্য ভুল খবর সম্প্রচারিত করছিল। আর এখন কংগ্রেস সেই বিদেশী মিডিয়ার হয়েই গুনগান শুরু করেছেন যা কোনোভাবেই দেশাত্মবোধক কাজ নয় বলে মত বিশেষজ্ঞদের।
পি চিদাম্বরম বলেন, বিগত ৬০ বছরে এমন ঘটনা কোথাও দেখা যায়নি যে একটা রাজ্যকে কেন্দ্রশাসিত অঞ্চল করে দেওয়া হয়েছে। রাজ্য মুসলিম বহুল বলেই বিজেপি এই সিদ্ধান্ত নিয়েছে বলে পি চিদাম্বরম অভিযোগ তুলেছেন। উনি বলেন, কাশ্মীর যদি হিন্দু সংখ্যাগরিষ্ঠ রাজ্য হত তবে বিজেপি কখনও তা করত না। ইতিহাসে এমন ঘটনা কখনো করা হয়নি, তারা কেবল এটি করেছে কারণ এটি মুসলিম সংখ্যাগরিষ্ঠ রাজ্য ছিল।

No comments

Powered by Blogger.