Header Ads

তিন বছরে ২৩৯টি বিদেশি উপগ্রহ মহাকাশে পাঠিয়ে কয়েক হাজার কোটি টাকা আয় করেছে নতুন ভারত

বিশ্বদেব চট্টোপাধ্যায় : দিন দিন নতুন কীর্তি স্থাপন করছে ভারতীয় মহাকাশ গবেষণা কেন্দ্র (ইসরো)। মোদীর আমলে ইসরো বিশ্বের বড়বড় দেশের মহাকাশ গবেষণা কেন্দ্র গুলোর সাথে পাল্লা দিয়ে একধাপ করে উপরে উঠে আসছে। দুদিন আগেই বাহুবলি রকেটের মাধ্যমে চন্দ্রযান-২ মহাকাশে পাঠিয়ে ইতিহাস গড়েছে ইসরো। বিশ্বের মাত্র তিনটি দেশের কাছেই এই কৃতিত্ব ছিল। এবার ভারত চতুর্থ দেশ হিসেবে নিজেদের নাম লিখিয়ে ফেলল। 
আমেরিকা, রাশিয়া আর চীনও এবার ভারতকে এই কাজের জন্য স্যালুট জানাচ্ছে। আর এ সব সফল হয়েছে ভারতের কর্মঠ মহাকাশ বিজ্ঞানীদের কারণে। চন্দ্রযান-২ এর উৎক্ষেপণ প্রথম দিন বাতিল হলেও মাত্র এক সপ্তাহের মধ্যে সফল উৎক্ষেপণ করে ভারতীয় মহাকাশ বিজ্ঞানীরা দেখিয়ে দিয়েছে যে, তাঁরা কোন অংশেই কম নন। 
চন্দ্রযান-২ এর উৎক্ষেপণ সফল হওয়ার পর, এবার ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা মিশন সূর্য শুরু করতে চলেছে। আগামী দিনে আমাদের দেশের নাম সূর্যের আলোয় জ্বলজ্বল করবে।
তবে এগুলোর মধ্যে সবথেকে বড় ব্যাপার হল, ভারত শুধু নিজেদের স্যাটেলাইট মহাকাশে পাঠায়নি। বিশ্বের বড় বড় দেশ গুলো তাদের স্যাটেলাইট মহাকাশে কম খরচে পাঠানোর জন্য ভারতের শরণাপন্ন হয়েছে। আর বিগত তিন বছরে ২৩৯টি বিদেশি স্যাটেলাইট মহাকাশে পাঠিয়ে ৬,২৮৯ কোটি টাকা আয় করেছে ইসরো। সবই উৎক্ষেপণ করেছে ইসরোর বানিজ্যিক শাখা অ্যান্ট্রিক্স করপোরেশন লিমিটেড।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.