Header Ads

ধস নেমে বন্ধ শিলচর-হাফলং ৫৪ নম্বর জাতীয় সড়ক

                   
বিপ্লব দেব, হাফলংঃ ধস নেমে আবার বন্ধ হয়ে গেল শিলচর-লামডিং ৫৪ নম্বর জাতীয় সড়ক বন্ধ হয়ে পড়ল। শিলচর-হাফলঙের মধ্যে কম করে পাঁচটি স্থানে ধস নেমে সড়ক পথ বন্ধ হয়ে পড়ে। শিলচর-হাফলং জাতীয় সড়কের বান্দরখাল, ডিটেকছড়া, দলইচূঙ্গা,কাপুরছড়া ও রেটজলের কাছে ধস নেমে ও পাহাড়ি নদীর জল বয়ে যাওয়ার দরুন জাতীয় সড়কে শনিবার যানবাহন চলাচল বন্ধ হয়ে পড়ে এতে যাত্রী দূর্ভোগ চরম আকার ধারণ করে। 

হাফলং থেকে শিলচর যাওয়ার ও শিলচর থেকে হাফলং আসার ক্র্যুইজার গাড়ী গুলি মাঝপথ থেকে ফিরে যায় হাফলং ও শিলচর। এদিকে দলই চূঙ্গার কাছে সেতু থেকে একট ট্রাক পাল্টি খেয়ে পাহাড়ি নদীতে পড়ে যায় তবে এতে হতাহতের কোনও খবর পাওয়া যায় নি।
এদিকে শিলচর-হাফলং ৫৪ নম্বর জাতীয় সড়কের রেটজলের কাছে পাহাড়ি নদী ও রাস্তা প্রায় নদীর আকার ধারণ করে শুক্রবার রাত থেকে প্রবল বৃষ্টিপাতের দরুন পাহাড় থেকে তীব্র বেগে নেমে আসা জলের স্রোতে পুরো রাস্তাটি নদীর আকার ধারণ করেছে এমনকি জলের স্রোতে রাস্তার ব্যাপক অংশের ক্ষতি করেছে। এদিকে শিলচর-লামডিং ৫৪ নম্বর জাতীয় সড়কের বিভিন্ন স্থানে ধস নামার জেরে রাস্তার দুপাশে প্রচুর যানবাহন আটকা পড়ে আছে। উল্লেখ্য, দীর্ঘদিন থেকে শিলচর-লামডিং ৫৪ নম্বর জাতীয় সড়কের শিলচর-হাফলং অংশের বালাছড়া থেকে জাটিঙ্গা অংশের অবস্থা বেহাল অবস্থায় পড়ে আছে। কিন্তু জাতীয় সড়কের জাটিঙ্গা থেকে হারাঙ্গাজাও জাতীয় সড়ক কর্তৃপক্ষ ও বালাছড়া থেকে হারাঙ্গাজাও পর্যন্ত অংশ এনএইচআইডিসিএল কর্তৃপক্ষ রাস্তা সংস্কারে তেমন গুরুত্ব দিচ্ছে না বলে অভিযোগ। যার দরুন শিলচর-লামডিং ৫৪ নম্বর জাতীয় সড়কের শিলচর-হাফলং সড়ক এখন সম্পূর্ণ মরণফাঁদে পরিণত হয়েছে।
এই বেহাল সড়ক দিয়ে বাধ্য হয়ে প্রতিনিয়ত বিপদের ঝুঁকি নিয়ে যাত্রীদের চলাচল করতে হচ্ছে। এই ৫৪ নম্বর জাতীয় সড়ক ধরেই শিলচর-সৌরাষ্ট্র ইষ্ট-ওয়েষ্ট করিডর চারলেন রাস্তা নির্মান হচ্ছে কিন্তু বিগত কয়েক বছর ধরে বিভিন্ন সমস্যায় ইষ্ট-ওয়েষ্ট করিডর নির্মান কাজ মুখ থুবড়ে পড়েছে বালাছড়া থেকে জাটিঙ্গা পর্যন্ত অংশে গত ৫ বছর কেন্দ্রে বিজেপি-র সরকার থাকার পরও ইষ্ট-ওয়েষ্ট করিডর নির্মান কাজ নিয়ে তেমন কোনও বিশেষ পদক্ষেপ নিতে দেখা যায়নি কেন্দ্রীয় সরকারকে বলে অভিযোগ জনগনের। তবে কেন্দ্রে আবার নরেন্দ্র মোদির নেতৃত্বে বিজেপির সরকার ক্ষমতায় এসেছে তাই এবার শিলচর-সৌরাষ্ট্র ইষ্ট-ওয়েষ্ট করিডরের বালাছড়া থেকে জাটিঙ্গা পর্যন্ত চারলেন রাস্তা নির্মানে কেন্দ্রের বিজেপি সরকার কি পদক্ষেপ নেয় তা হবে লক্ষনীয়।

No comments

Powered by Blogger.