Header Ads

গুয়াহাটিতে ৭ ম উত্তর পূর্বাঞ্চলীয় লিটল ম্যাগাজিন সম্মেলন

এসে বলল, এসে গেছি


গুয়াহাটিঃ একটির পর একটি টেবিল আর তার ওপর বই, পেছনে চেয়ার নিয়ে বসে রয়েছেন যুবক বা যুবতী। এই দৃশ্য সপ্তম উত্তর-পূর্বাঞ্চলীয় লিটল ম্যাগাজিন সম্মেলনের। যার আয়োজক বাংলা সাহিত্য-সংস্কৃতি সমাজ, গুয়াহাটি। আজ সম্মেলেনর আনুষ্ঠানিক উদ্বোধন করলেন প্রখ্যাত অসমিয়া সাহিত্যিক নিরুপমা বরগোহাঞি। প্রদর্শনী উদ্বোধন করেন সন্দীপ দত্ত। কলকাতার লিটল ম্যাগাজিন লাইব্রেরি ও গবেষণা কেন্দ্রের প্রাণপুরুষ। নিরুপমা বরগোহাঞি সহ উদ্বোধন অনুষ্ঠানে ছিলেন একা এবং কয়েকজন পত্রিকার সম্পাদক উদয়ন বিশ্বাস, বিশিষ্ট সাহিত্যিক-সমাজকর্মী অশীতিপর অণিমা গুহ, গবেষক-প্রাবন্ধিক উষারঞ্জন ভট্টাচার্য, সন্দীপ দত্ত প্রমুখ।

দ্বিতীয় পর্বে প্রতিনিধিদের সঙ্গে সবার পরিচয় করিয়ে দেন শ্যামল বিশ্বাস। তৃতীয় পর্বে জলসিঁড়ি পত্রিকার সম্পাদক তিমির দে সঞ্চালনা করেন ‘বর্তমান সময়ে লিটল ম্যাগাজিনের গুরুত্ব’ আলোচনার। অংশগ্রহণ করেন সঞ্জীব পল ডেকা, মঞ্জরী হিরামণি রায় প্রমুখ।

বাসব রায়ের সঞ্চালনায় কবি সম্মলনে কবিতা পাঠ করেন প্রবুদ্ধসুন্দর কর, স্বর্ণালি বিশ্বাস, বিজয়শংকর বর্মন, তিমির দে, সুব্রত চৌধুরী, বিমলেন্দু চক্রবর্তী, দেবযানী ভট্টাচার্য, শবরী চৌধুরী, আদিমা মজুমদার, সমীর চক্রবর্তী, পদ্মশ্রী মজুমদার, রাজকুমার দাস, গোপালচন্দ্র দাস, নিশিথরঞ্জন পাল, জহর দেবনাথ, সঞ্জীব দে, রাজীব মজুমদার, সুমিতা ধর বসু ঠাকুর, সঞ্জীব দে, জহর দেবনাথ, মৃদুলা ভট্টাচার্য, ধনঞ্জয় চক্রবর্তী, রাজকুমার দাস, পদ্মশ্রী মজুমদার প্রমুখ।

ইমরান হোসেনের সঞ্চালনায় গল্পপাঠ করেন বরুণকুমার সাহা, কুশল ভট্টাচার্য, প্রলয় নাগ, আদিমা মজুমদার, বিদ্যুৎ চক্রবর্তী, মানবরতন মুখোপাধ্যায় প্রমুখ।

সম্মেলনে অংশগ্রহণ করেছে ৫০টিরও বেশি পত্রিকা। এদের মধ্যে রয়েছে একা এবং কয়েকজন, নাইনথ কলাম, জলসিঁড়ি,  নয়া ঠাহর, কবিতা এখন, মুখাবয়ব, ফোটামাটি, লালনমঞ্চ, প্রতিস্রোত, স্রোত, উত্তীয়, মানবী, বরাক-নন্দিনী, কথা, আকাশের ছাদ, মুহুরী, শ্যাডো ক্রাফট, বিজয়া, সমভূমি, জলজ, যাযাবর, মানাস দর্পণ, কিঞ্চিত্, সেবা, অবগাহন, মজলিশ সংলাপ, পূর্বাদ্রি, ভাষাসাহিত্য, আরশিনগর, সমতট, সময় সংকেত প্রভৃতি।  

সম্মেলনে সংবর্ধনা প্রদান করা হয় এই অঞ্চলের উজ্জ্বল সাহিত্যিক, সংগঠকদের। যাঁদের সংবর্ধনা জানানো হল : প্রমোদরঞ্জন সাহা, অমলেন্দু ভট্টাচার্য, নকুল রায়, দিলীপ দাস, পরেশ মালাকার, রবিজিতা গগৈ প্রমুখ। সম্মান জানানো হয়েছে শিলচরের বরাক-নন্দিনী, তিনসুকিয়ার উজান পত্রিকা গোষ্ঠী ও শিলং বঙ্গীয় সাহিত্য পরিষদকে।

সম্মেলনের আয়োজক বাংলা সাহিত্য-সংস্কৃতি সমাজ, গুয়াহাটি। প্রকাশিত হয়েছে সম্মেলন উপলক্ষে ‘উৎসব’ সংখ্যা।





কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.