Header Ads

মহানগরে রবীন্দ্ৰনাথ ও সত্যজিৎ রায়কে স্মরণ

 নয়া ঠাহর প্ৰতিবেদন, গুয়াহাটিঃ মৃণাল সেনের শততম জন্মদিনে রবীন্দ্ৰনাথ ঠাকুর ও সত্যজিৎ রায়ের স্মরণে অভিনব এক অনুষ্ঠান হয়ে গেল মহানগরে। কটন বিশ্ববিদ্যালয়ের ভাষা, সংস্কৃতি ও কলা কেন্দ্ৰ এবং বাংলা সাহিত্য সংস্কৃতি সমাজ, গুয়াহাটি-র যৌথ উদ্যোগে শনিবার বিকেল সাড়ে পাঁচটায় পানবাজারের ঐতিহাসিক সুডমার্সন প্ৰেক্ষাগৃহে অনুষ্ঠিত হয় ‘উদয় দিগন্তে’ শীর্ষক এক অনুষ্ঠান। 

কবিগুরু রবীন্দ্ৰনাথ ঠাকুরের ১৬১ তম জন্মজয়ন্তী এবং সত্যজিৎ রায়ের ১০১ তম জন্মজয়ন্তী উপলক্ষে অভিনব এই অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। অনুষ্ঠানের শুরুতে বক্তব্য রেখেছেন অধ্যাপক রঞ্জিত কুমার দেব গোস্বামী, পরে অধ্যাপক ঈর্ষাদ আলি সত্যজিৎ রায়ের পরিচালিত চলচ্চিত্ৰে রবীন্দ্ৰনাথ ঠাকুরের গানের প্ৰয়োগের ওপর বক্তব্য রেখেছেন।‘ঘরে বাইরে’ সিনেমায় কবিগুরুর ‘ফুলে ফুলে ঢলে ঢলে’ গানটির প্ৰয়োগের কথা উল্লেখ করে রবীন্দ্ৰনাথ এবং সত্যজিৎ দুই ব্যক্তিত্বের সাহিত্য এবং সিনেমা জগতে অমূল্য অবদানের কথা উল্লেখ করেন।   

দ্বিতীয় পর্যায়ে ‘ওই মহামানব আসে’ শীর্ষক সন্দিপা চক্ৰবর্তী পরিচালিত একটি গীতি-আলেখ্য পরিবেশন করেছেন অসম তথা মহানগরের প্ৰখ্যাত সংগীত শিল্পী এবং বাচিক শিল্পীরা।যার রচনা করেছেন এতদঅঞ্চলের প্ৰখ্যাত কবি সঞ্জয় চক্ৰবর্তী। এদিনের অনুষ্ঠানে পরিচালক সত্যজিৎ রায়ের সিনেমাতে কবিগুরু রবীন্দ্ৰনাথ ঠাকুরের গান যেভাবে প্ৰয়োগ করা হয়েছে তার ওপর আলোকপাত করা হয়েছে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.