Header Ads

ভয়াবহ আগুন ক্যালিফোর্নিয়ায় !!

বিশ্বদেব চট্টোপাধ্যায়

প্রবল আগুনে ভয়াবহ অবস্থা ক্যালিফোর্নিয়ার। বজ্রবিদ্যুৎ থেকে আগুন লেগেছে বলে জানিয়েছেন পরিবেশবিদরা। কিছু দিন আগে অস্ট্রেলিয়ার বিস্তীর্ণ অঞ্চল দেখেছে এই দৃশ্য। এ বার অ্যামেরিকার ক্যালিফোর্নিয়া। দাউ দাউ আগুনে ঝলসে যাচ্ছে খেত, বাড়িঘর। পরিবেশবিদরা জানিয়েছেন, বজ্রবিদ্যুৎ থেকেই আগুন লেগেছে বিস্তীর্ণ অঞ্চলে।

তার সঙ্গে চলছে হিট ওয়েভ বা তাপপ্রবাহ। যার ফলে আগুন আরও দ্রুত ছড়াচ্ছে। জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে ক্যালিফোর্নিয়া রাজ্যে। হেলিকপ্টার থেকে জল ছিটিয়ে আগুন নেভানোর চেষ্টা চলছে। সেটা করতে গিয়ে একটি হেলিকপ্টার ভেঙে পড়ে। পাইলট মারা যান।
বুধবার ক্যালিফোর্নিয়ার উত্তরাঞ্চলে প্রথম আগুন লাগে। বজ্রবিদ্যুৎ থেকেই আগুন লেগেছে বলে জানিয়েছেন পরিবেশবিদরা। তিনদিনে ১১ হাজার বার বজ্রবিদ্যুতের কবলে পড়েছে ক্যালিফোর্নিয়া। পরিবেশবিদদের বক্তব্য, এ বছর ক্যালিফোর্নিয়ায় তাপমাত্রা অস্বাভাবিক বৃদ্ধি পেয়েছে। ডেথ ভ্যালিতে পৃথিবীর সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৫৪ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের চেয়ে বহু গুণ বেশি। এই পরিস্থিতিতে বজ্রবিদ্যুৎ থেকে আগুন লেগে যায় বিস্তীর্ণ এলাকায়। উত্তর ক্যালিফোর্নিয়া ওয়াইনের জন্য বিখ্যাত। সেখানে একাধিক ওয়াইনইয়ার্ড আছে। আগুনে সেগুলিও তছনছ হয়ে গিয়েছে। বড় বড় কাঠামোতেও আগুন লেগে গিয়েছে। জ্বলছে জঙ্গল।
সান ফ্রান্সিসকো বে অঞ্চলেও আগুন ছড়িয়েছে। পুলিশ এবং দমকলকর্মীরা সেখানে লাগাতার আগুন নেভানোর চেষ্টা করছেন। কিন্তু প্রবল হাওয়ার কারণে দমকলকর্মীরা কাজ করতে পারছেন না। বাড়ি বাড়ি গিয়ে পুলিশ কর্মীরা মানুষজনকে নিরাপদ আশ্রয়ে নিয়ে যাচ্ছেন। অ্যারিজোনা, টেক্সাস থেকেও দমকলকর্মীদের পাঠানো হচ্ছে ক্যালিফোর্নিয়ায়।
অ্য়ামেরিকার পশ্চিম উপকূলে প্রায় ৪৫মিলিয়ন মানুষ বসবাস করেন। আবহাওয়া দফতর জানিয়েছে, গোটা এলাকাতেই তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে। অন্যদিকে ক্যালিফোর্নিয়ায় আগুনের জন্য বিদ্যুৎসংযোগ বিচ্ছিন্ন করা হয়েছে। প্রায় ৩০ হাজার মানুষ অন্ধকারে বসবাস করছেন।
কিছু দিন আগে অস্ট্রেলিয়া এমনই দৃশ্য দেখেছিল। বহু সপ্তাহ লেগেছিল আগুন নিয়ন্ত্রণে আনতে। তবে অস্ট্রেলিয়ার আগুন খুব বেশি জনবসতির ক্ষতি করতে পারেনি। ক্যালিফোর্নিয়ার আগুনে এর মধ্যেই একের পর এক জনবসতি ক্ষতিগ্রস্ত হতে শুরু করেছে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.