Header Ads

করোনা তথ্য গোপন করেছিল চিন, জিনপিং সরকারের বিরুদ্ধে বিস্ফোরক অভিযোগ বিশ্ব স্বাস্থ্য সংস্থার !!

বিশ্বদেব চট্টোপাধ্যায়
করোনা ভাইরাস নিয়ে চিন তথ্য গোপন করেছিল। সেকথা অবশেষে বাধ্য হয়ে স্বীকার করে নিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা ‘হু’। করোনা সংক্রমণ যে মহামারীর আকার নিতে পারে তা বুঝতে পেরেও বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে জানায়নি জিনপিং প্রশাসন এমনই অভিযোগ করা হয়েছে ‘হু’-এর পক্ষ থেকে।

করোনা ভাইরাস নিয়ে প্রথম দিকে কোনও তথ্যই বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে দেয়নি চিন। অবশেষে সেকথা স্বীকার করে নিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা। বলা হয়েছে জিনপিং সরকার ২০১৯ সালের ৩১ ডিসেম্বর উহান প্রদেশে নিউমোনিয়ার প্রকোপ দেখা দিয়েছে বলে জানিয়েছিল। সেটা করোনা নামক ভাইরাস থেকে হচ্ছে বলে এই টুকু তথ্যই দিয়েছিল। সেটা যে মারাত্মক আকার নিতে শুরু করেছে তা জানায়নি জিনপিং প্রশাসন। বিশেষ উদ্দেশ্যে নিয়েই যে চিন মারাত্মক সব তথ্য গোপন করেছিল সে সন্দেহ ছিলই। তারা চেয়েছিল গোটা বিশ্বে এই মারণ ভাইরাস ছড়িয়ে পড়ুক। পড়লে অনেক আগে থেকেই প্রস্তুত চিন এই মওকায় চুটিয়ে বাণিজ্য করে নেওয়ার পাশাপাশি আমেরিকার ও তার মিত্র গোষ্ঠীর কোমর ভেঙে দিয়ে বিশ্বের এক নম্বর শক্তি হিসেবে উঠে আসবে।
করোনা সংক্রমণের তথ্য গোপন করেছে চিন সেই অভিযোগ আমেরিকা সহ একাধিক দেশ করেছে। এই নিয়ে হু-র প্রধানকে আক্রমণও করেছে আমেরিকা। এমনকী রাগে হু-কে আর্থিক সাহায্য পর্যন্ত বন্ধ করে দিয়েছেন ডোনাল্ড ট্রাম্প। যদিও সেই ঘাটতি চিন অনুদান দিয়ে কিছুটা ভরিয়েছে।
চিনের এই একটি মাত্র ইচ্ছাকৃত গোপনীয়তার জন্য গোটা বিশ্বে ছড়িয়ে পড়েছে করোনা ভাইরাস। এখনও সেই ভাইরাসের কোনও টীকা আবিস্কার করা যায়নি। এমনকী একাধিক দেশে চরম আকার নিয়েছে করোনা সংক্রমণ। ভারত, আমেরিকা ব্রাজিল, রাশিয়ায় ভয়ঙ্কর পরিস্থিতি তৈরি হয়েছে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.