Header Ads

শান্তি চেয়ে লাদাখের সিন্ধু নদে পুজো দিলেন মোদি !!

 বিশ্বদেব চট্টোপাধ্যায় 

গত ১৫ জুন গালওয়ান উপত্যকায় চীনা সেনাদের সঙ্গে সংঘর্ষে এক কর্নেল-সহ ২০ ভারতীয় সেনা সদস্য নিহত হন। তারপর থেকেই উত্তপ্ত লাদাখ পরিস্থিতি। লাল ফৌজকে উপযুক্ত জবাব দিতে ফুঁসছে পুরো ভারত। এই উত্তেজনার মধ্যে শুক্রবার (৩ জুলাই) লাদাখ সফর করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সেখানে নিয়োজিত সেনাদের উদ্দেশে বক্তৃতা করার পর জাতির শান্তি ও সমৃদ্ধি কামনায় সিন্ধু নদে পুজোও দিয়েছেন ভারতীয় প্রধানমন্ত্রী।


শনিবার (৪ জুলাই) নরেন্দ্র মোদি তার ফেসবুক পেজে পুজো দেওয়ার ছবি পোস্ট করে জানান, ‘গতকাল নিমুতে সিন্ধু পূজা করেছি। জাতির শান্তি, উন্নতি ও সমৃদ্ধি প্রার্থনা করেছি।’
খবরে বলা হয়েছে, লাদাখের গালওয়ানে চীনের সেনাদের সঙ্গে সংঘর্ষে ২০ জন ভারতীয় সেনা নিহত হওয়ার কয়েক দিন পরেই মোদির একদিনের এ সফর। সফরের ফাঁকে নিমু এলাকায় সিন্ধু দর্শনে গিয়ে পুজো দেন মোদি।
জানা যায়, সিন্ধু নদের পাড়ের ঐতিহাসিক সভ্যতার অসাম্প্রদায়িক চেতনাকে ধারণ করে সিন্ধু দর্শন উৎসব হয়ে থাকে। তিন দিনের উৎসবে সিন্ধু নদকে ঐক্য, শান্তিপূর্ণ সহাবস্থান এবং সাম্প্রদায়িক সম্প্রীতির প্রতীক হিসাবে স্বীকৃতি দেয়া হয়।
পুজো দেওয়ার আগে সেনাদের উদ্দেশে বক্তৃতায় মোদি চীনের নাম উল্লেখ না করে বলেন, বিস্তারবাদের যুগ শেষ, এটি উন্নয়নের যুগ। ইতিহাস সাক্ষী রয়েছে যে বিস্তারবাদী শক্তিগুলি হয় হেরে গেছে নয়তো ফিরে যেতে বাধ্য হয়েছে। ভারতীয় সেনাদের ‘বীর ভূমিপুত্র’ হিসাবে বর্ণনা করে মোদি আরো বলেন, ‘দুর্বলরা কখনই শান্তি পেতে পারে না, সাহসীরাই পারে।’
লাদাখে ভারতের যে রাস্তা নির্মাণকে কেন্দ্র করে উত্তেজনা সে বিষয়ে প্রধানমন্ত্রী মোদি বলেন, ভারত সীমান্তবর্তী অঞ্চলে রাস্তা ও সেতু নির্মাণ বন্ধ করবে না।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.