Header Ads

নোবেল পুরস্কার প্রদান অনুষ্ঠান বাতিল !!

বিশ্বদেব চট্টোপাধ্যায়

মহামারি করোনা ভাইরাসের কারণে ৬৪ বছর পর প্রথমবারের
মতো বাতিল করা হয়েছে নোবেল পুরস্কার প্রদান অনুষ্ঠান। ২১ জুলাই নোবেল ফাউন্ডেশন এই ঘোষণা করে। পুরস্কার প্রদান অনুষ্ঠান বাতিল হলেও ২০২০ সালের নোবেল বিজয়ীদের নাম ঘোষণা করা হবে। অনুষ্ঠান ‘নতুন আঙ্গিকে’ হতে পারে বলেও জানানো হয়েছে।

আগামী ১০ ডিসেম্বর সুইডেনের স্টকহোম কনসার্ট হলে ওই অনুষ্ঠান হওয়ার কথা ছিল। অনুষ্ঠানে বিশ্বের বিভিন্ন দেশের বিভিন্ন ক্ষেত্রের প্রায় এক হাজার ৩০০ গুণীজনকে আমন্ত্রণ জানানোর পরিকল্পনা ছিল আয়োজকদের। অনুষ্ঠান বাতিলের কারণ ব্যাখ্যা করতে গিয়ে নোবেল ফাউন্ডেশনের চেয়ারম্যান লার্স হেইকেনস্টেন বলেছেন, প্রথমত, করোনার কারণে যে অভাবনীয় পরিস্থিতি তৈরি হয়েছে, তাতে অনুষ্ঠানে সব দেশ থেকে আমন্ত্রিতরা এসে পৌঁছতে পারবেন কি-না, তা নিয়ে যথেষ্টই সন্দেহ রয়েছে। তাছাড়া শারীরিক দুরত্বের কারণে এত লোককে এক জনের পাশে আরেকজন এভাবে জড়ো করা সম্ভব নয়।
এর আগে নোবেল পুরস্কার প্রদান অনুষ্ঠান বাতিল হয়েছিল ১৯৫৬ সালে। হাঙ্গেরিতে সোভিয়েত ইউনিয়নের আগ্রাসনের প্রতিবাদে সেবার নোবেল পুরস্কার প্রদান অনুষ্ঠান বাতিল করা হয়েছিল। প্রথম ও দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়ও এই অনুষ্ঠান বাতিল করা হয়। এছাড়া ১৯০৭ ও ১৯২৪ সালেও নোবেল নোবেল পুরস্কার প্রদান অনুষ্ঠান বাতিল করা হয়েছিল।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.