Header Ads

আনলকের চূড়ান্ত গাইড লাইন তৈরি করতেই মুখ্যমন্ত্রীর সঙ্গে বৈঠকে মোদী !!

বিশ্বদেব চট্টোপাধ্যায়

দেশে বাড়ছে সংক্রমণ ! এই পরিস্থিতিতে আর লকডাউনের পথে হাঁটতে চায় না মোদী সরকার। এখন আনলক। অগস্টের শুরুতেই তৃতীয় পর্যায়ের আনলক শুরু হবে। আর সেই লক্ষ্যেই চলছে গাইডলাইন তৈরির প্রস্তুতি। এই অবস্থায় আগামীকাল, সোমবার দেশের সমস্ত মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠকে বসবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ভার্চুয়াল এই বৈঠকে উপস্থিত থাকবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও।

মূলত রাজ্যগুলির করোনা পরিস্থিতির কি অবস্থা সেই বিষয়ে বিস্তারিত তথ্য নেবেন প্রধানমন্ত্রী। পাশাপাশি তৃতীয় পর্যায়ের আনলকে কি কি খোলা হবে বৈঠকে অন্যতম আলোচ্য হবে এই বিষয়গুলিই। কোন রাজ্য কোন কোন সেক্টরগুলি চালু করা নিয়ে কী ভাবছে, কীই বা তাদের মতামত, তা মুখ্যমন্ত্রীদের থেকে জানতে চাইবেন নরেন্দ্র মোদী।
তবে যে রাজ্যগুলিতে ইতিমধ্যেই সংক্রমণের প্রবণতা কমেছে এবং আক্রান্তের হারও নিয়ন্ত্রণে, সেখানে এমন সব পরিষেবাই চালু করে দেওয়া হবে। তবে অবশ্যই থাকবে একগুচ্ছ শর্ত এবং সেগুলি পালন নিশ্চিত করতে কড়া নির্দেশিকা।
ইতিমধ্যে তথ্য ও সম্প্রচার মন্ত্রকের পক্ষ থেকে এ বিষয়ে একটি নোট পাঠানো হয়েছে স্বরাষ্ট্র মন্ত্রকে। ওই নোটে আগস্ট থেকে সিনেমা হল, অডিটোরিয়াম শর্তসাপেক্ষে খুলে দেওয়ার প্রস্তাব করা হয়েছে। শুক্রবার কনফেডারেশন অব ইন্ডিয়ান ইন্ডাস্ট্রি আয়োজিত একটি সেমিনারে তথ্য-সম্প্রচার মন্ত্রকের সচিব এরকমই ইঙ্গিত দিয়েছেন।
কন্টেনমেন্ট জোনের বাইরে যেভাবে সমস্ত অফিস-কাছারি খুলে দেওয়া হচ্ছে সেই ধারাই চলতে থাকবে বলে জানা যাচ্ছে। তবে রাজ্যগুলির উপর অধিকার ন্যস্ত থাকবে। রাজ্য সরকার চাইলে নিজেদের মতো করে কঠোর লকডাউন চালু করতে পারে।
সূত্রের খবর, সংক্রমণ ক্রমশ বেড়ে গেলেও নতুন করে কেন্দ্রীয় স্তরে সম্পূর্ণ লকডাউন ঘোষণা করার কোনও পরিকল্পনা নেই। আগামী সপ্তাহ থেকে আনলকের তৃতীয় পর্যায় শুরু হবে। অর্থাৎ কন্টেনমেন্ট জোনের বাইরে যেভাবে সমস্ত অফিস-কাছারি খুলে দেওয়া হচ্ছে সেই ধারাই চলতে থাকবে। তবে রাজ্যগুলির লকডাউন বা আনলকের অধিকার দেওয়া থাকবে, যাতে তারা চাইলে নিজেদের মতো করে কঠোর লকডাউন চালু করতে পারে।
তবে এই মুহূর্তে মেট্রো পরিষেবা, লোকাল ট্রেন পরিষেবা, স্কুল-কলেজ, সিনেমা হল নিয়ে প্রশ্ন রয়েই যাচ্ছে। এগুলি এখনই না খোলার সম্ভাবনাই বেশি।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.