Header Ads

বিপাকে ভারতের চীনা ফোন ব্র্যান্ডের স্থানীয় প্রধানরা !!

বিশ্বদেব চট্টোপাধ্যায়
চীন-ভারত সীমান্ত উত্তেজনার প্রভাব পড়েছে ভারতের মোবাইল শিল্পেও। টুইটারে সমালোচনার মুখে পড়তে হচ্ছে চীনা মোবাইল ব্র্যান্ডের ভারতর মার্কেটিং প্রধানদের।
প্রচার চালাতেও হিমশিম খাচ্ছেন ভারতের শাওমি ও রিয়েলমি প্রধান। সম্প্রতি শাওমি ইন্ডিয়ার প্রধান মানু কুমার জৈনকে টুইটারে “চীনা পণ্য বর্জন” করতে বলেছেন বহু ভারতীয়। এক ব্যবহারকারী আবার কিছুদিনের জন্য তাকে চুপচাপ থাকারও পরামর্শ দিয়েছেন। অনেকটা একই পরিস্থিতির শিকার রিয়েলমি ইন্ডিয়ার প্রধান মাধব শেঠও।

নতুন রিয়েল মি বুকের বিক্রির তারিখ জানাতে টুইটারে হাজির হয়েছিলেন শাওমি ইন্ডিয়ার প্রধান নির্বাহী মানু কুমার জৈন। তারিখের ব্যাপারে জানাতে না জানাতেই রোষের মুখে পড়েন তিনি।
জুনের ২৫ তারিখ রিয়েলমি এক্স৩ এবং রিয়েলমি এক্স৩ সুপারজুম স্মার্টফোনের ব্যাপারে টুইট করেন রিয়েলমি প্রধান নির্বাহী মাধাব শেঠ। তাকেও “চীনা পণ্য বর্জন” করতে বলেছেন বহু ভারতীয়। ওই টুইটের জবাবে আকশাত শুকলা নামের এক টুইটার ব্যবহারকারী লেখেন, “তোমরা চীনা ব্র্যান্ড।”
তিনি আরও যোগ করেন, “চীনা সৈন্যদের সঙ্গে সাম্প্রতিক ইসুর পর আমি রিয়েলমি, রেডমি, অপ্পো, ভিভোর মতো চীনা ব্র্যান্ডের কোনো স্মার্টফোন কিনবো না। এর চেয়ে বরং আমি ফিচার ছেড়ে দিয়ে হলেও স্যামসাং ব্যবহার করব।”   
এরই মধ্যে ‘কারিগরি ত্রুটির’ দোহাই দিয়ে ভারতে নিজেদের ৫জি ফোনের লাইভস্ট্রিম বাতিল করেছে অপ্পো।
চীনা স্মার্টফোন ব্র্যান্ডগুলো আরও সতর্ক পন্থা অবলম্বনের সিদ্ধান্ত নিয়েছে বলেও জানিয়েছেন ব্র্যান্ডগুলোর সঙ্গে সংশ্লিষ্ট এক সূত্র। ভারতীয় মোবাইল বাজারে এখনও আধিপত্য বিস্তারি অবস্থানেই রয়েছে চীনা ফোন ব্র্যান্ডগুলো।   
গত সোমবার লাদাখের গালওয়ান উপত্যকায় ‘লাইন অফ অ্যাকচুয়াল কনট্রোল’ (এলএসি) এর কাছে চীন ও ভারতীয় সেনাদের মধ্যে সংঘর্ষে ২০ জন ভারতীয় সেনা নিহত ও ৭৬ জন আহত হন বলে জানিয়েছে ভারতীয় বাহিনী।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.