Header Ads

সৌরভকে তিন বছর দায়িত্বে রাখতে কোর্টে ভারতীয় বোর্ড !!

বিশ্বদেব চট্টোপাধ্যায়
আইসিসির ভবিষ্যৎ চেয়ারম্যান হিসেবে সৌরভ গাঙ্গুলির সম্ভাবনা নিয়ে কিছুদিন ধরেই আলোচনা চলছে ক্রিকেট বিশ্বে। তবে সৌরভ নিজে আপাতত তাকিয়ে নিজের দেশের বোর্ডে। তিন বছরের পূর্ণ মেয়াদে তাকে সভাপতি রেখে দেওয়ার উদ্যোগ নিয়েছে বিসিসিআই। ভারতীয় বোর্ড এজন্য দ্বারস্থ হয়েছে সুপ্রিম কোর্টের।

বোর্ডের গঠনতন্ত্রের এখনকার ধারা অনুযায়ী, পরপর দুই মেয়াদে কেউ রাজ্য ও কেন্দ্রীয় ক্রিকেট সংস্থার দায়িত্বে থাকলে এরপর বাধ্যতামূলকভাবে তিন বছরের ‘কুলিং অফ’ পিরিয়ডে থাকতে হবে। বিসিসিআইয়ের দায়িত্ব নেওয়ার আগে ৫ বছরের বেশি সময় ক্রিকেট অ্যাসোসিয়েশন অব বেঙ্গলের (সিএবি) দায়িত্বে ছিলেন সৌরভ। বিসিসিআই সভাপতি হিসেবে তার মেয়াদ শেষ হবে জুনে। ১ জুলাই থেকে তিন বছরের ‘কুলিং অফ’ পিরিয়ড শুরু হওয়ার কথা তার।
বিচারপতি আরএম লোধার নেতৃত্বে একটি কমিটি গঠনতন্ত্রে এই ধারা যোগ করেছিল, যেটিতে অনুমোদন দিয়েছিল সুপ্রিম কোর্ট।
পরে গত ১ ডিসেম্বর বিসিসিআইয়ের বার্ষিক সাধারণ সভায় এই ধারা আবার সংশোধনের একটি খসড়া করা হয়। সেখানে বলা হয়েছে, ‘কুলিং অফ’ পিরিয়ড কার্যকর হবে কেবল বিসিসিআইয়ের দায়িত্বে টানা দুই মেয়াদে থাকলেই।
এই ধারার চূড়ান্ত অনুমোদনের জন্যই এখন সুপ্রিম কোর্টে আবেদন করেছেন বিসিসিআইয়ের কোষাধ্যক্ষ অরুণ ধামাল। আবেদনে বলা হয়েছে, ‘কুলিং অফ’ পিরিয়ডের আগের নিয়ম যারা করেছিলেন, মাঠ পর্যায়ে ক্রিকেট পরিচালনা নিয়ে তাদের কোনো অভিজ্ঞতাই ছিল না। ক্রিকেটের বৃহত্তর স্বার্থেই এই পরিবর্তন প্রয়োজন।

No comments

Powered by Blogger.