Header Ads

উহান থেকে উৎপন্ন হওয়া ভাইরাস পৌঁছে গেল পুরো বিশ্বে, কিন্তু বেজিং ও সাংহাই এ প্রবেশ করতে পারলো না !!

বিশ্বদেব চট্টোপাধ্যায়

বিশ্বের বড় বড় নেতা হলিউড তারকা, অস্ট্রেলিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী, যুক্তরাজ্যের স্বাস্থ্যমন্ত্রী, স্পেনীয় প্রধানমন্ত্রীর স্ত্রী এবং এখন পর্যন্ত ব্রিটেনের যুবরাজ চার্লস করোনা দ্বারা আক্রান্ত হয়েছেন। তবে চীনের একজন নেতা , এমনকি কোনো সামরিক কমান্ডারকেও স্পর্শ করেনি করোনা ভাইরাস !

অর্থনীতিকে ধ্বংস করে দিয়েছে, হাজার হাজার মানুষ প্রাণ হারিয়েছে, লক্ষ লক্ষ মানুষ এই রোগে ভুগেছে এবং অসংখ্য মানুষ ঘরে ঘরে তালাবদ্ধ হয়ে পড়েছে, অনেক দেশ লক হয়ে গেছে যার মধ্যে ভারতও রয়েছে।
করোনার ভাইরাসটি চীনের উহান শহর থেকে উদ্ভূত হয়েছিল এবং এখন বিশ্বের প্রতিটি কোণে পৌঁছেছে, তবে ভাইরাসটি চীনের রাজধানী বেইজিং এবং অর্থনৈতিক রাজধানী সাংহাইয়ে পৌঁছায়নি। অথচ শহরগুলির মধ্যে খুব একটা দূরত্ব নেই।
(বুহান থেকে সাংহাই = 839 km
বুহান থেকে বেজিং = 1152 km
বুহান থেকে মিলান = 15000 km
বুহান থেকে নিউইয়র্ক = 15000 km
বুহান থেকে ইটালি = 8695 km
বুহান থেকে ভারত = 3695 km
বুহান থেকে ইরাণ = 5667 km
https://platform.twitter.com/widgets.js)
বেজিং এমন এক শহর যেখানে চীনের সমস্ত নেতারা বাস করেন, সামরিক নেতারা এখানে বাস করেন, যারা চীনের শক্তি তারা এখানে বাস করে, বেইজিংয়ে কোনও লক ডাউন নেই, এখানে সব খোলা রয়েছে করোনার কোনও প্রভাব নেই। সাংহাই হ’ল সেই শহর যা চীনের অর্থনীতি পরিচালনা করে, এটি চীনের অর্থনৈতিক রাজধানী। এখানে চীনের সমস্ত ধনী ব্যক্তি বাস করে, শিল্প পরিচালনা করে, এখানে কোনও লক ডাউন নেই, এখানে করোনার কোনও প্রভাব নেই। করোনা পুরো বিশ্বে পৌঁছে গেলেও বেজিং ও সাংহাই পৌঁছাতে পারেনি। পুরো বিষয়টি চীনের পরিকল্পনামাফিক বলেই করোনা উহান শহর টপকাতে পারেনি কিন্তু পুরো বিশ্বে আতঙ্ক ছড়িয়ে দিয়েছে !

No comments

Powered by Blogger.