Header Ads

"বিশ্ববাংলা সাহিত্য নিকেতন" আন্তর্জাতিক সম্মেলন কলকাতার শ্রীভূমিতে

নয়া ঠাহর প্রতিবেদন, বদরপুর : শনিবার কালের সাথে-কলম হাতে বিশ্ববাংলা সাহিত্য নিকেতনের আন্তর্জাতিক সাহিত্য সম্মেলন কলকাতায় অনুষ্ঠিত হয়। এটা এক সম্পূর্ণ ব্যতিক্রমী সম্মেলন বৃহৎ বাংলার শ্রীভূমিতে। সম্মেলনের বিশেষ আয়োজক হিসাবে এই বিশ্ববাংলা সাহিত্য নিকেতনের প্রতিষ্ঠাতা সভাপতি যুথিকা দাস ও কেন্দ্রীয় কমিটির বাংলাদেশ প্রতিষ্ঠাতা পরিচালক ইমরান শাহ সহ প্রমুখ আছেন। অনুষ্ঠানে আন্তর্জাতিক পাঁচের অধিক বইয়ের মোড়ক উন্মোচন, ভিন্ন ভিন্ন কবি, সাহিত্যক, সংগঠন, পত্রিকা সম্পাদক ও গুণীজন সম্মাননা সহ থাকছে আলোচনা চক্র ও কবিতা পাঠপর্ব, সাংস্কৃতিক সন্ধ্যা ইত্যাদি।
আন্তর্জাতিক বিশ্ব বাংলা সাহিত্য নিকেতনের কলকাতার মানিক্য মঞ্চের 8 ফেব্রুয়ারির সাহিত্য সভায় বরাকের কবি, লেখক ও সংস্কৃতি প্রেমীরা আমন্ত্রিত হয়েছেন। বরাক উপত্যকার কিংবদন্তি  ডাক্তার  সমাজকর্মী ও সাহিত্য সংস্কৃতির পৃষ্ঠপোষক লক্ষ্ণণ দাস, আসাম বিশ্ব বিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য ও কবি, তপোধীর ভট্টাচার্যকবি ও চিত্রনাট্যকার আশুতোষ দাস প্রমুখেরা সেখানে থাকেন। আলোচনা ও কবিতা পাঠেও অংশ নিয়েছেন বলে জানা যায়।
বিভিন্ন দেশ থেকে কলকাতার মানিক্য মঞ্চের অনুষ্ঠানে বাংলাদেশের বিখ্যাত প্রকাশক বাবুই প্রকাশনীর যুথিকা দাসের সম্পাদনায় "সিনথিয়ার এক ঝাঁক তারা" আনুষ্ঠানিকভাবে প্রকাশিত হয়। সে সঙ্গে এই প্রকাশনীর উল্লেখযোগ্য বাংলাদেশের সাম্প্রাতিক সময়ের খুবই শক্তিশালী মরমি কবি সুলতান চৌধুরী মুক্তার লেখা "ধূসর পাণ্ডুলিপি ও অনামিকা" গ্রন্থটি ও প্রকাশ হয়। আরেকটি কলকাতার নামী সংস্থা "কবিতার নোঙর"এ অনুষ্ঠানে প্রকাশ করে। সংকলন গ্রন্থ দুটির সম্পদনা করেছেন কবি যুথিকা দাস, সে সঙ্গে ঈশানী তাঁরই সম্পাদনায় প্রকাশিত হয়। সে অনুষ্ঠানে আরও দুটি বইয়ের মোড়ক ছাড়া দেশ বিদেশের অনেক লিটন ম্যাগ ও উন্মোচিত হয় এই সম্মেলনে।

No comments

Powered by Blogger.