Header Ads

করোনাভাইরাসে আক্রান্তকে প্রকাশ্য রাস্তায় গুলি করে হত্যা পাগল রাজা কিম জং এর দেশ উত্তর কোরিয়ায় !!

বিশ্বদেব চট্টোপাধ্যায় 


করোনাভাইরাসের ভয়ে চীন থেকে দেশে ফেরা এক ব্যাক্তিকে উত্তর কোরিয়ায় প্রকাশ্যে গুলি করে মারা হল। শোনা যাচ্ছে যে, ওই ব্যাক্তি করোনাভাইরাসে আক্রান্ত ছিলেন, আর তাকে প্রকাশ্যে দেখা যায়। এটা নিয়ম বিরুদ্ধ। উত্তর কোরিয়ার পাগলা শাসক চীন থেকে দেশে ফেরা নাগরিকদের জন্য কড়া নিয়ম জারি করেছে।
মিডিয়ার খবর অনুযায়ী, করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার সন্দেহে এক ব্যাক্তি নিয়ম লঙ্ঘন করেন। তার আইসোলেশন সেলে থাকা উচিৎ ছিল, কিন্তু তিনি প্রকাশ্যে গিয়ে সেই নিয়ম লঙ্ঘন করেন। বিগত ৩০ দিনে চীন থেকে ঘরে ফেরা সমস্ত উত্তর কোরিয়ার নাগরিকদের আইসোলেশন কক্ষে রাখা হচ্ছিল। আর এরই মধ্যে রেড ক্রস করোনাভাইরাস থেকে রক্ষা করার জন্য উত্তর কোরিয়ায় জারি করা নিষেধাজ্ঞা শীঘ্রই তুলে দেওয়ার আবেদন জানিয়েছে। একটি বিবৃতিতে বলা হয়েছে যে, ‘সেখানে সুরক্ষা সংক্রান্ত উপকরণ আর টেস্টিং কিটের প্রয়োজন খুব।”

উত্তর কোরিয়া এখনো পর্যন্ত করোনা ভাইরাসে আক্রন্তদের সংখ্যা নিয়ে কোন আধিকারিক বিবৃতি দেয়নি। কিন্তু স্থানীয় মিডিয়া থেকে জানা যায় যে, যাদের মধ্যে এই ভাইরাসের লক্ষণ দেখা দিয়েছে তাদের ৩০ দিনের জন্য আইসোলেশন কক্ষে থাকতে হবে। সমস্ত সরকারি সংস্থা আর উত্তর কোরিয়ায় থাকা বিদেশীদের জন্য এই নিয়ম জারি আছে।
গোটা বিশ্বের থেকে আলাদা থাকা উত্তর কোরিয়া চীন থেকে তাদের দেশে যাওয়া সমস্ত বিমানে নিষেধাজ্ঞা জারি করেছে। এছাড়াও সেখানে যাওয়া প্রতিটি বিদেশীর এক সপ্তাহের জন্য আইসোলেশনে রাখা হচ্ছে। আন্তর্জাতিক পর্যটনে নিষেধাজ্ঞা জারি করার সাথে সাথে তারা নিজেদের আন্তর্জাতিক সীমাও বন্ধ করে দিয়েছে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.