Header Ads

অযোধ্যার পর এবার মহাভারতের পঞ্চ পাণ্ডবের হস্তিনাপুরে নজর বিজেপির !!

বিশ্বদেব চট্টোপাধ্যায়ঃ

রাম আর রামায়ণের পর এবার ভারতীয় জনতা পার্টি মহাভারতের দিকে নজর দিতে চাইছে। বিজেপির এমএলসি যশবন্ত সিং উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথকে চিঠি লিখে হস্তিনাপুরের হারিয়ে যাওয়া গৌরব ফিরিয়ে আনার অনুরোধ করেছেন। নিজের চিঠিতে এমএলসি লিখেছে, গত ৭২ বছরে হস্তিনাপুরে কেউ নজর দেয়নি, এটা একসময় আমাদের দেশের রাজধানী ছিল। তাই আমাদের উচিৎ তার সেই গৌরব আবার ফিরিয়ে দেওয়া।

উনি আরও লেখেন, সম্প্রতি আমি হস্তিনাপুর সফরে গেছিলাম আর সেখানকার মহলকে জরাজীর্ণ অবস্থায় দেখি। যশবন্ত সিং বলেন, ‘মহলের পুনর্নির্মাণ করা আর মহলের চারিদিকের দেওয়ালের মেরামতির প্রয়োজন। এলাকায় অনেক উৎপাত চলছে। আর রাজা শান্তনুর মহলের ধ্বংসাবশেষকে কবরস্তান বানিয়ে দেওয়া হয়েছে।”
এমএলসি বলেন, ঐতিহাসিক শহরের পুনর্নির্মাণের প্রথম প্রয়াস পণ্ডিত জওহর লাল নেহরু ১৯৪৯ সালে করেছিলেন, কিন্তু কংগ্রেস এরপর আর এই প্রকল্পে কাজ করেনি। উনি বলেন, ‘এবার যোগী আদিত্যনাথ সরকার রাজ্যে আছে, তাই আমরা একটি শহরের গৌরব ফিরিয়ে দেওয়ার দাবি জানাই। এই শহর ঐতিহাসিক হওয়ার সাথে সাথে পৌরাণিক মহত্বের অভিন্ন অঙ্গ।”
হস্তিনাপুর এখন মেরঠ জেলার একটি অংশ। যশবন্ত সিং সমাজবাদী দলের প্রাক্তন এমএলসি, উনি ২০১৭ সালে যোগী আদিত্যনাথের বিধান পরিষদের সদস্য হওয়ার জন্য নিজের পদ থেকে ইস্তফা দিয়েছিলেন। এরপর তিনি বিজেপিতে যুক্ত হন, আর এমএলসি হন।

No comments

Powered by Blogger.