Header Ads

অযোধ্যা মামলার সিদ্ধান্ত নিয়ে দেশ জুড়ে জারি হল অ্যালার্ট, স্থগিত করা হল RPF জওয়ানদের ছুটি !!

বিশ্বদেব চট্টোপাধ্যায় 

অযোধ্যা মামলায় সুপ্রিম কোর্টের রায়ের আগে শুধু উত্তর প্রদেশেই নয়, গোটা দেশে সুরক্ষা এজেন্সি গুলো হাই অ্যালার্টে রয়েছে। কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক রাজ্য গুলোকে অ্যাডভাইসরি জারি করে কড়া সুরক্ষা ব্যাবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছে। আরেকদিকে ভারতীয় রেল সুপ্রিম কোর্টের সিদ্ধান্তের আগে সুরক্ষা ব্যাবস্থা জোরদার করছে। এরজন্য রেল পুলিশের তরফ থেকে সমস্ত জোনে ৭ পেজের অ্যাডভাইসরি জারি করা হয়েছে। আর RPF এর সমস্ত জওয়ানদের ছুটি স্থগিত করে দেওয়া হয়েছে, এছাড়াও ট্রেনের সুরক্ষা বাড়িয়ে দেওয়ার জন্য অতিরিক্ত ফোর্স মোতায়েন করা হয়েছে।



সূত্র অনুযায়ী, এই অ্যাডভাইসরিতে রেলওয়ে স্টেশনের পাশে আর রেলের জায়গায় থাকা সমস্ত ধার্মিক স্থল গুলোতে কড়া নজর রাখতে বলা হয়েছে। শোনা যাচ্ছে যে, কোন বিপরীত পরিস্থিতিতে এই সমস্ত জায়গায় হিংসা হতে পারে। রেল পুলিশ দেশের ৭৮ টি রেলওয়ে স্টেশন, যেগুলোকে অতিসংবেদনশীল ধরা হচ্ছে, সেগুলোতে কড়া নিরাপত্তার ব্যাবস্থা নিতে বলেছে। এই স্টেশন গুলোর মধ্যে দিল্লী, মুম্বাই, মহারাষ্ট্র সমেত উত্তর প্রদেশের অনেক রেলওয়ে স্টেশনের নাম আছে।

কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের সুত্র অনুযায়ী, অযোধ্যা সিদ্ধান্তকে মাথায় রেখে সমস্ত রাজ্যে অ্যাডভাইসরি জারি করা হয়েছে। সমস্ত রাজ্যকে সিদ্ধান্ত নিয়ে অ্যালার্ট থাকতে বলা হয়েছে। সুত্র অনুযায়ী, অতিরিক্ত সুরক্ষার জন্য স্বরাষ্ট্র মন্ত্রক অর্ধ সৈনিকের ৪০ কোম্পানি পাঠানো হচ্ছে। এই ৪০ কোম্পানিতে ৪ হাজার প্যারা মিলিটারি ফোর্সের জওয়ানওে আছে।

অযোধ্যা নিয়ে আগামী ১০ দিনের মধ্যে যে কোন দিন সিদ্ধান্ত আসতে পারে। শুনানি সম্পূর্ণ হওয়ার পর সমস্ত পক্ষের উকিল, দাবি আর প্রমাণ গুলোকে খতিয়ে দেখে রায় লেখা হচ্ছে। সুপ্রিম কোর্টের পাঁচজন বিচারকের বিশেষ বেঞ্চ মঙ্গলবার ১২ই নভেম্বরের পর এই মামলায় রায় দেবে। এর মানে এই যে, আগামী ১৩ থেকে ১৬ই নভেম্বরের মধ্যে যেকোন দিন সবথেকে বড় বিতর্ক নিয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।

No comments

Powered by Blogger.