Header Ads

শুরু হল পবিত্র উৎসব দীপাবলি উদযাপন, বৃহস্পতিবার হোয়াইট হাউসে দীপাবলি পালন করবেন ট্রাম্প

বিশ্বদেব চট্টোপাধ্যায় : বৃহস্পতিবার আমেরিকার রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প হোয়াইট হাউসে দীপাবলি উৎসব পালন করবেন। হোয়াইট হাউসে এই উৎসব ভারতে পালিত দীপাবলি উৎসবের তিন দিন আগে করা হচ্ছে। হোয়াইট হাউসে আমেরিকান রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প তৃতীয় বার হিন্দুদের পবিত্র উৎসব দীপাবলি পালন করতে চলেছেন। হোয়াইট হাউসে দীপাবলি পালন আমেরিকার প্রাক্তন রাষ্ট্রপতি বারাক ওবামার আমল থেকে হয়ে আসছে।
বারাক ওবামা ২০০৯ সালে প্রথমবার হোয়াইট হাউসে দীপাবলি উৎসব পালন করেছিলেন। হোয়াইট হাউসের সুত্র অনুযায়ী, বৃহস্পতিবার হোয়াইট হাউসে প্রদীপ জ্বালিয়ে দীপাবলি উৎসব পালন করবেন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প। ওই দিন হোয়াইট হাউসে আর কি কি আয়োজন হবে, সেটা নিয়ে এখনো পর্যন্ত বিস্তারিত খবর পাওয়া যায়নি।
২০১৭ সালে ক্ষমতায় আসার পর প্রথমবার রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প হোয়াইট হাউসে হিন্দুদের পবিত্র উৎসব দীপাবলি পালন করেছিলেন। সেই সময় ট্রাম্প প্রশাসনের সদস্য আর ভারতীয় এবং আমেরিকার বিশিষ্ট নেতারা হোয়াইট হাউসে উপস্থিত ছিলেন। গত বছর রাষ্ট্রপতি ট্রাম্প ভারতের তৎকালীন রাজদূত নভজেত সিং সরানাকে আমন্ত্রণ জানিয়েছিলেন।
ভারতের আগেই অবশ্য আমেরিকায় দীপাবলি উৎসব পালন করা শুরু হয়ে গেছে। গত মাসে আমেরিকার টেক্সাসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ‘হাউডি মোদী” অনুষ্ঠানে অংশ নিয়েছিলেন। আর এই মাসে সেই টেক্সাসের গভর্নর গ্রেগ অবোট ভারতীয় এবং আমেরিকানদের সাথে শনিবার দীপাবলি পালন করেন। উনি ট্যুইট করে লেখেন, আমরা গভর্নর ম্যানশনে প্রদীপ জ্বালিয়েছি। আমরা সেখানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর টেক্সাস সফর নিয়ে চর্চা করি। আমরা অন্ধকারে আলোর জয়ের উৎসব পালন করেছি।

No comments

Powered by Blogger.