Header Ads

ক্ষমতাচ্যুত হতে চলেছেন ইমরান খান? দেশের আর্থিক অবস্থা শুধরানোর জন্য দ্বায়িত্ব নিয়ে নিল সেনা প্রধান

বিশ্বদেব চট্টোপাধ্যায় : রসাতলে যাওয়া পাকিস্তানের অর্থ ব্যাবস্থা সামলানোর জন্য সেনাপ্রধান দায়িত্ব নিতে এগিয়ে এলেন। সেনা প্রধান কোমর জাভেদ বাজওয়া দেশের শিল্পপতিদের সঙ্গে নিজেই সাক্ষাৎ করছেন। এই সাক্ষাৎ করাচির সেনা কার্যালয় এবং সেনার রাওয়ালপিন্ডিতে অবস্থিত হেডকোয়ার্টারে আয়োজিত হয়েছে। সেখানে বাজওয়া দেশের শিল্পপতিদের সঙ্গে দেশের আর্থিক অবস্থা শুধরানোর জন্য শলা পরামর্শ করেন বলে খবর পাওয়া যাচ্ছে।
এদিকে পাকিস্তানের রাজনৈতিক বিশেষজ্ঞরা সেনার এই সক্রিয়তাকে আবারও দেশের ক্ষমতা পরিবর্তনের জন্য নেওয়া প্রাথমিক পদক্ষেপ হিসেবেই দেখছেন। ইমরান খানের কাজে নাখুশ সেনা প্রধান বাজওয়া এই পদক্ষেপ নিয়েছেন বলে জানা যায়। এর আগে ইমরান খানের সরকারে সেনার তরফ থেকে কখনো দেশের আর্থিক অবস্থা শুধারনোর জন্য হস্তক্ষেপ করা হয়নি।
পাকিস্তানের ডন পত্রিকার খবর অনুযায়ী, বাজওয়া ব্যাবসায়ীদের বলেছেন যে, তাঁরা যেন খুব শীঘ্রই বিনিয়োগ বাড়ানোর জন্য চিন্তা ভাবনা করেন। তাঁরা বিনিয়োগ বাড়ালে দেশের অর্থ ব্যাবস্থা ভাল হবে। এটাই প্রথমবার, যখন সেনা দেশের আর্থিক অবস্থা নিয়ে ব্যাবসায়ী আর শিল্পপতিদের সঙ্গে কথা বলছে। বৃহস্পতিবার সেনার তরফ থেকে জারি করা একটি বয়ানে বলা হয়েছে, বাজওয়া দেশের সুরক্ষাকে সোজাসুজি দেশের আর্থিক অবস্থার সঙ্গে জুড়তে চাইছেন। দেশের সুরক্ষা ঠিক হলেই, দেশের আর্থিক অবস্থা ভাল হবে বলে বাজওয়ার মত।
পাকিস্তানের সেনাতেও দেশের বেহাল আর্থিক অবস্থার প্রভাব পড়ছে। বিগত এক দশকে প্রথমবার সেনা খরচ কম করার কথা ঘোষণা করেছে ইমরান সরকার। আর এই কারণে সেনাকে আফগানিস্তান এবং ভারত লাগোয়া সীমান্তে নজরদারি চালাতে সমস্যার সম্মুখীন হতে হচ্ছে।

No comments

Powered by Blogger.