Header Ads

নাগাল্যান্ডের উগ্রবাদী সংগঠনকে কড়া বার্তা মোদী’র, রাজ্যে চালু হবে না আলাদা সংবিধান ও ঝাণ্ডা

বিশ্বদেব চট্টোপাধ্যায় : মোদী সরকার নাগাল্যান্ড সমঝোতা নিয়ে চলা কথাবার্তার মধ্যে বড় সিদ্ধান্ত নিলো। সরকার পরিস্কার জানিয়ে দিয়েছে যে নাগাল্যান্ড এর জন্য আলাদা সংবিধান আর আলাদা ঝাণ্ডার দাবি মেনে নেওয়া হবেনা। আপনাদের জানিয়ে রাখি, নাগাল্যান্ডের উগ্রবাদী সংগঠন এসএসসিএন – আইএম দীর্ঘকাল ধরে নাগাল্যান্ডের জন্য আলাদা সংবিধান আর ঝাণ্ডার দাবি করে আসছে।
এর সঙ্গে সরকার স্পষ্ট করে দিয়েছে যে, বন্দুকের আশ্রয় নেওয়া নাগা সংগঠনের সাথে সরকার কোন কথা বলবে না। নাগাল্যান্ডের রাজ্যপাল আরএন রবি বলেন, সরকার আর দেরি না করে দশক ধরে চলে আসা কথাবার্তা শেষ করে সিদ্ধান্তে আসতে চাইছে।
নিজের বয়ানে রাজ্যপাল আরএন রবি বলেন, সমস্ত গুরুত্বপূর্ণ ইস্যুতে পারস্পরিক সহমতি নিয়ে একটি বিশদ চুক্তি তৈরি করা হয়েছে। উনি বলেন, দুর্ভাগ্য এটাই যে, শুভ সময়ে এসএসসিআইএন – আইএম কট্টরবাদী ভাবনা পোষণ করছে। তারা এখন আলাদা ঝাণ্ডা আর আলাদা সংবিধানের দাবি করছে, যেটা নিয়ে আগাগোড়াই ভারত সরকার তাঁদের অবস্থান স্পষ্ট করেছে।
রাজ্যপালের বয়ান ইঙ্গিত দিচ্ছে যে, কেন্দ্র সরকার গত ৫ই আগস্ট জম্মু কাশ্মীরকে দেওয়া বিশেষ আধিনয়ন ৩৭০ খতম করে লাদাখ এবং জম্মু কাশ্মীরকে ভাগ করে দুটি কেন্দ্র শাসিত রাজ্যের তকমা দিয়েছে। বিশেষ রাজ্যের তকমা খতম করার পর জম্মু কাশ্মীরের আলাদা ঝাণ্ডা আর আলাদা সংবিধানও সমাপ্ত হয়ে গেছে। ক্ষমতায় থাকা বিজেপি, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আর কেন্দ্র স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহ স্পষ্ট করে দিয়েছেন যে, গোটা ভারতে এখন শুধু একটাই ঝাণ্ডা আর একটাই সংবিধান থাকবে। এমনকি কেন্দ্র গোটা দেশে এক আইন আনারও চিন্তা ভাবনা করছে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.