Header Ads

মহরমের জুলুসে চরম উত্তেজনায় পদপিষ্ট হয়ে মৃত ৩১

বিশ্বদেব চট্টোপাধ্যায় : মঙ্গলবার গোটা বিশ্ব জুড়ে পালিত হয় মহরম-এর উৎসব। আর এই উৎসবের মধ্যে খুবই দুঃখজনক একটা খবর পাওয়া গেছে। ইরাকে শিয়া মুসলিমদের ধার্মিক স্থল কারবালাতে মহরমের শোভাযাত্রায় উত্তেজনা ছড়ায়--একটা ভয়ের পরিস্থিতি সৃষ্টি হয়। শোভাযাত্রার লোকজন নিজের প্রাণ বাঁচাতে এদিক ওদিকে ছুটতে থাকে। আর সেই ছোটাছুটির ফলে পদপিষ্ট হয়ে ৩১ জনের মৃত্যু হয়। ইরাকের স্বাস্থ্য মন্ত্রালয় এই তথ্য দেয়।
স্বাস্থ্য মন্ত্রালয় থেকে জানানো হয় যে, ইরাকের রাজধানী বাগদাদ থেকে প্রায় ১০০ কিমি দূরে অবস্থিত কারবালায় এই আকস্মিক দুর্ঘটনায় ৭৫ জন আহত হয়েছে। জানানো হয় যে, মৃতের সংখ্যা আরও বাড়তে পারে। ইরাকের স্বাস্থ্য মন্ত্রালয়ের মুখপাত্র সেখ আল-বদ্র জানান, রাজধানী বাগদাদ থেকে ১০০ কিমি দক্ষিণে অবস্থিত কারবালায় এই দুর্ঘটনায় ৭৫ জনের উপর আহত হয়েছেন। তাঁদের মধ্যে ১০ জনের অবস্থা আশঙ্কাজনক। তিনি মৃত এবং আহতদের সংখ্যা আরও বাড়বে বলে আশঙ্কা প্রকাশ করেন। বিগত কয়েক বছরের মধ্যে আজকের এই ঘটনা সবথেকে বড় বলে জানা যাচ্ছে।
উল্লেখনীয়, ২০০৫ সালে বাগদাদে ইমাম খাদিম এর দরগাহতে আত্মঘাতী হামলার গুজব ছড়ানোর পর ছোটাছুটিতে ৯৬৫ জনের মৃত্যু হয়েছিল। পয়গম্বর মুহাম্মদের নাতি হুসেইন এর মৃত্যুতে এই শোক সভার আয়োজন করে শিয়া মুসলিমেরা। আর এই শোক সভায় গোটা বিশ্ব থেকে মুসলিমেরা কারবালাতে ভিড় জমান।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.