Header Ads

অস্বস্তি বেড়ে গেল ইমরান খানের, পাকিস্তানের কবজা করা অংশের মানুষ বলছে 'আমরা যুক্ত হতে চাই ভারতে'

বিশ্বদেব চট্টোপাধ্যায় : জম্মু কাশ্মীর থেকে আর্টিকেল ৩৭০ শেষ হওয়ার পর এখন গিলগীট বলিস্তানের লোকেরা প্রতিবাদী হয়ে উঠেছে। গিলগিটের লোকেরা বলেছে যে তাদের ভারতীয় সংবিধানের উপর ভরসা আছে, আর তারা ভারতের সাথে যুুক্ত হতে চায়। তারা ভারতীয় সংবিধানে তাদের প্রতিনিধিত্ব চেয়েছে। গিলগীটে এই ধরণের আওয়াজ তীব্র হওয়ায় পাকিস্তান সরকার বেজায় সমস্যায় পড়তে চলেছে। এই অংশেও পাকিস্তান অনধিকার ভাবে শাসন চালাচ্ছে।
তবু ভারতীয় সংসদে চলা চর্চাকে গিলগীট বলিস্তানের লোকেরাও গম্ভীরতার সাথে দেখছে।  তারা স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ-এর সব কথা বা তর্ক খুব মন দিয়ে শুনছে এবং তারা তাদের প্রতিক্রিয়া প্রকাশ করছে। গিলগীটের লোকেদের অধিকারের লড়াই লড়ছে এমন এক জন নেতা এচ.সেরিং স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ-এর কাছে দাবি করেন যে তারা ভারতের সাথে যুক্ত হতে চান আর তাই তাদেরও যেন ভারতীয় সংবিধানে প্রতিনিধিত্ব দেওয়া হয় !
সেরিং বলেন, স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বলেছেন পক জম্মু কাশ্মিরের অভিন্ন অংশ আর আমরা মানছি যে গিলগীট ও বালীস্তান ভারতের অভিন্ন অংশ। আমরা লাদাখের সম্প্রসারণ ও ভারতীয় সঙ্ঘ ও সংবিধানের অধীনে নিজেদের জন্য অধিকার দাবী করছি।”
সেরিং বলেন, সেখানের বিধানিক ইউনিটে আমরা নিজেদের প্রতিনিধিত্ব চাইছি। যেটা কেন্দ্রশাসিত প্রদেশ হয়েছে সেখানকার রিজার্ভ সিটে গিলগীট, বলিস্তানের সিট থাকা উচিত। আমরা মনে করি যে রাজ্যসভা আর লোকসভায় আমাদের প্রতিনিধিত্ব হওয়া উচিত। আমরা ভারতের অভিন্ন অংশ।
লোকসভায় চর্চার সময় আর্টিকেল ৩৭০-এ সরকারের সিদ্ধান্তের বিরোধ করা বিপক্ষীয় নেতারা পক এর বিষয়কে তুলেছিল যার উপর অমিত শাহ জবাব দিয়ে বলেছিলেন, 'জম্মু কাশ্মীরের কথা যদি বলি তার মধ্যে পকও আসে। আমরা পক কে ফেরত পাওয়ার জন্য নিজের প্রাণও দিতে রাজি।’

No comments

Powered by Blogger.