Header Ads

দেশের সর্বশ্রেষ্ঠ মুখ্যমন্ত্রী নির্বাচিত হলেন যোগী আদিত্যনাথ

বিশ্বদেব চট্টোপাধ্যায় : সংবাদ মাধ্যম আজতক আর কার্বি ইনসাইটস সমীক্ষায় উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ সর্বশ্রেষ্ঠ মুখ্যমন্ত্রীর শিরোপা পেয়েছেন। বিহারের মুখ্যমন্ত্রী নিতিশ কুমার ১০ শতাংশ ভোট পেয়েছেন। সর্বশ্রেষ্ঠ মুখ্যমন্ত্রী নির্বাচনে মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবিশ আর উড়িষ্যার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়ক ৮ শতাংশ করে ভোট পেয়েছেন। অন্ধ্র প্রদেশের মুখ্যমন্ত্রী জগন মোহন রেড্ডি সাত শতাংশ ভোট পেয়েছেন। আর এই সমীক্ষায় যুক্ত চার শতাংশ মানুষ রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেহলটকে সর্বশ্রেষ্ঠ মুখ্যমন্ত্রি হিসেবে স্বীকৃতি দিয়েছে।
সংবাদ মাধ্যম আজতক আর কার্বি ইনসাইটস এই সমীক্ষা করার জন্য ১২,১২৬ জন মানুষের মতামত জানতে চেয়েছে। যাদের মধ্যে ৬৭ শতাংশ মানুষ গ্রামের আর ৩৩ শতাংশ মানুষ শহর থেকে নেওয়া হয়েছিল। এই সমীক্ষায় দেশের ১৯ রাজ্যের ৯৭ টি লোকসভা আর ১৯৪ টি বিধানসভা এলাকাকে যুক্ত করা হয়েছে। উত্তর প্রদেশ, ছত্তিসগড়, ঝাড়খণ্ড, কর্ণাটক, কেরল, উড়িষ্যা, পাঞ্জাব, রাজস্থান, তামিলনাড়ু, তেলেঙ্গানা, অসম, মধ্যপ্রদেশ, বিহার, গুজরাট, মহারাষ্ট্র, রাজধানী দিল্লী আর পশিমবঙ্গে এই সমীক্ষা করা হয়েছে। এই সমীক্ষা জম্মু কাশ্মীর থেকে ৩৭০ ধারা হটিয়ে বিশেষ রাজ্যের তকমা খতম করার আগে করানো হয়েছিল।
এই সমীক্ষায় পাওয়া গেছে যে, এই মুহূর্তে ভোট হলে বিজেপি নেতৃত্বাধীন এনডিএ ৫৪৩ টি আসনের মধ্যে ৩৫৭ টি আসন পেতে পারে। আরেকদিকে কংগ্রেসের নেতৃত্বে থাকা ইউপিএ জোট এইবার গতবারের থেকে একটু ভালো ফল করে ৯২ টি আসন দখল করতে পারে। এবং অনান্যরা যেমন, সিপিএম, তৃণমূল এবং বেশ কিছু আঞ্চলিক দল গুলো মিলে ৯৪ টি আসন পেতে পারে।
এই সমীক্ষা অনুযায়ী, এনডিএ ৪৫ শতাংশ ভোট পেতে পারে। ইউপিএ ২৮ শতাংশ আর অনান্যরা ২৭ শতাংশ ভোট পাবে। দলের দিক থেকে বিশ্লেষণ করলে, ভারতীয় জনতা পার্টি সেরা প্রদর্শন করবে। বিজেপি এখন গতবারের থেকে পাঁচটি আসন বেশি পেয়ে ৩০৮ টি আসন দখল করবে !

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.