Header Ads

বোড়োল্যান্ড ২৭ ডিসেম্বর থেকে শুরু হবে ১২ দিনব্যাপী দৈজিং ফেস্টিভেল


গুয়াহাটিঃ জনপ্রিয় সাংস্কৃতিক মহোৎসব দৈজিং ফেস্টিভলের তৃতীয় সংস্করণ শুরু হতে চলেছে ২৭ ডিসেম্বর। এক সংবাদ সম্মেলনেএ কথা ঘোষণা করেন রাজ্যের পর্যটন মন্ত্রী চন্দন ব্রহ্ম। এই সংবাদ সম্মেলনে মন্ত্রী ব্রহ্মের  সাথে উপস্থিত ছিলেন আসাম পর্যটন উন্নয়নের অধ্যক্ষ জয়ন্ত মল্ল বরুয়া।
এক বর্ণাঢ্য কার্যক্রমের দ্বারা এই উৎসবের সূচনা করা হবে ।এতে অংশগ্রহণ করবেন অনেক দেশী-বিদেশের পর্যটকরা।
 উল্লেখনীয় যে স্থানীয় পর্যটনের সাথে বোড়োল্যান্ড এর  বিভিন্ন শিল্প সংস্কৃতির প্রচার প্রসারের উদ্দেশ্যে ২০১৬ সাল থেকে শুরু করা হয়েছিল দৈজিং উৎসবের। এ বছরে এর তৃতীয় সংস্করনের  আয়োজন করা হয়েছে। এই উৎসবকে  বৃহৎ অনুষ্ঠানে  হিসেবে এবং রাষ্ট্রীয় তথা অন্তরাষ্ট্রীয় অনুষ্ঠান হিসেবে গড়ে তোলার একটা প্রচেষ্টা হাতে নেওয়া হয়েছে।

 উল্লেখনীয় যে নদী পর্যটন তথা বিটিসি এবং আসামের গ্রামাঞ্চলের প্রচার প্রসারের উদ্দেশ্যে এই দৈজিং ফেস্টিভালের শুভারম্ভ করা হয়েছিল।"দৈজিং" শব্দের অর্থ হলো নদীর পার। এই মহোৎসবে কেবল পর্যটনের প্রচার-প্রসার ছাড়াও জীবিকার দিকেও যথেষ্ট গুরুত্ব প্রদান করা হয়েছে। গ্রাম্য পর্যটনে দ্বারাই এই ফেস্টিভেলে অর্থনৈতিক অবস্থার বিকাশ আনতে সক্ষম হয়েছে।

এবার এই উৎসবে দেখা যাবে বিভিন্ন ধরনের পরম্পরাগত খাদ্য-সংস্কৃতি, সাথে অন্যান্য পরম্পরাগত খেলা।
এ প্রসঙ্গে আসাম পর্যটন উন্নয়ন নিগমের অধ্যক্ষ জয়ন্ত মল্ল বড়ুয়া বলেন যে এই ফেস্টিভেলকে   দেশের অন্যতম আকর্ষনীয় অনুষ্ঠান হিসেবে  গড়ে তোলার ক্ষেত্রে চেষ্টার কোনো ত্রুটি রাখেনি আসাম সরকার ।এবার দেশে বিদেশের অনেক গণ্যমান্য ব্যক্তিরা যেমন সংগীত শিল্পী হিমেশ রেশমিয়া, কৈলাস খের, ভূমি ত্রিবেদী, শ্বেতা পণ্ডিত, মালাইকা আরোরা খান, দা গ্রেট খালি কে ধরে অন্যান্য আরো অনেক শিল্পীরা এই অনুষ্ঠানে উপস্থিত থাকবেন  বলে জানিয়েছেন ।

No comments

Powered by Blogger.